সাদা পোশাকে ফিরলেন ডি ভিলিয়ার্স-স্টেইন

একজনের ছিল গুরুতর চোট। আরেকজনের চোটের সঙ্গে যোগ হয়েছিল অনীহা আর ভবিষ্যত নিয়ে সংশয়। তবে অনিশ্চয়তার প্রহর পেরিয়ে আবার সাদা পোশাক আর লাল বলে ফিরছেন ডেল স্টেইন ও এবি ডি ভিলিয়ার্স। জিম্বাবুয়ের বিপক্ষে ‘বক্সিং ডে’ টেস্টের দক্ষিণ আফ্রিকা দলে আছেন দুজনই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 01:44 PM
Updated : 19 Dec 2017, 01:44 PM

ডি ভিলিয়ার্স সবশেষ টেস্ট খেলেছেন গত বছরের জানুয়ারিতে। সে সময় ছিটকে গিয়েছিলেন চোট নিয়ে। পরে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে নেতৃত্বের পালাবদল ও ভবিষ্যত নিয়ে নানা ভাবনায় টেস্ট থেকে দূরে ছিলেন স্বেচ্ছায়।

কিছু দিন আগে অধিনায়ক ফাফ দু প্লেসি বলেছিলেন, টেস্ট ক্রিকেটে ডি ভিলিয়ার্সের ফেরার সম্ভাবনা কমই দেখছেন তিনি। পরে মত বদলে সবুজ সঙ্কেত দেন ১০৬ টেস্টের অভিজ্ঞ ব্যাটসম্যান। বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ফিরেছিলেন রঙিন পোশাকে। এবার ফিরলেন টেস্টে।

গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টের পর থেকেই চোটের কারণে বাইরে স্টেইন। খেলতে পারেনি কোনো সংস্করণেই। গত ১৫ নভেম্বর আবার ক্রিকেটে ফিরেছেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি দিয়ে। পাঁচটি ম্যাচ খেলেছেন টি-টোয়েন্টি লিগে। তার ফিটনেসে সন্তুষ্ট নির্বাচকরা।

চোট কাটিয়ে ফিরেছেন অন্য দুই পেসার মর্নে মর্কেল ও ভার্নন ফিল্যান্ডারও। জিম্বাবুয়ের বিপক্ষে তাই দক্ষিণ আফ্রিকা পাচ্ছে পুরো শক্তির পেস আক্রমণ।

কাঁধের অস্ত্রোপচারের পর ফেরার অপেক্ষায় থাকা দু প্লেসির খেলা নিশ্চিত নয় এখনও। তবে পুরো ফিট হয়ে উঠবেন আশা করে তাকে রেখে দেওয়া হয়েছে দলে।

২৬ ডিসেম্বর পোর্ট এলিজাবেথ টেস্টটি হব চারদিনের। পরীক্ষামূলকভাবে চার দিনের এই টেস্ট আয়োজনের অনুমতি দিয়েছে আইসিসি।

টেস্টের দক্ষিণ আফ্রিকা দল: ফাফ দু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, টিউনিস ডি ব্রুইন, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, মর্নে মর্কেল, আন্দিলে ফেলুকওয়েয়ো, ভার্নন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা, ডেল স্টেইন।