সর্বকালের দ্বিতীয় সেরা রেটিংয়ে স্মিথ

প্রথম টেস্টে সেঞ্চুরি করে জায়গা করে নিয়েছিলেন সর্বকালের সেরার পঞ্চমে। তৃতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করে স্টিভেন স্মিথ নিজেকে তুলে নিলেন নতুন উচ্চতায়। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ান অধিনায়ক অর্জন করেছেন সর্বকালের দ্বিতীয় সেরা রেটিং পয়েন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 11:33 AM
Updated : 19 Dec 2017, 11:33 AM

পার্থ টেস্টে ২৩৯ রানের ইনিংস খেলে স্মিথ পেয়েছেন ৭ রেটিং পয়েন্ট। তার রেটিং পয়েন্ট এখন ৯৪৫। যৌথভাবে এটি টেস্ট ইতিহাসে ব্যাটসম্যানদের দ্বিতীয় সর্বোচ্চ রেটিং পয়েন্ট। ইংলিশ কিংবদন্তি লেন হাটনও ছুঁয়েছিলেন ৯৪৫।

টেস্ট ব্যাটিংয়ের ইতিহাসে সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড ডন ব্র্যাডম্যানের। ১৯৪৮ সালের ১০ ফেব্রুয়ারি ব্র্যাডমানের রেটিং পয়েন্ট হয়েছিল ৯৬১।

৯৪২ রেটিং পয়েন্ট নিয়ে সর্বকালের চতুর্থ সেরা রেটিং পয়েন্ট যৌথভাবে জ্যাক হবস ও রিকি পন্টিংয়ের।

২৬ ডিসেম্বর ‘বক্সিং ডে’ টেস্ট শুরুর সময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে দুই বছরের বেশি হয়ে যাবে স্মিথের। শীর্ষে আছেন তিনি ১১৪ টেস্ট ধরে। টেস্ট ইতিহাসে যা যৌথভাবে পঞ্চম সর্বোচ্চ।

১৮৯ টেস্ট শীর্ষে থেকে এই রেকর্ডের চূড়ায় গ্যারি সোবার্স। ১৭৯ টেস্ট শীর্ষে ছিলেন ভিভ রিচার্ডস, ১৪০ টেস্ট ব্রায়ান লারা ও ১৩৯ টেস্টে শচিন টেন্ডুলকার।

পার্থ টেস্টের ব্যর্থতায় দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমেছেন ইংলিশ অধিনায়ক জো রুট। একই টেস্টে ১৪০ ও ৫৪ রানের ইনিংস খেলে ডাভিড মালান ৪৭ ধাপ এগিয়ে উঠেছেন ৫২ নম্বরে। ১৮১ রানের ইনিংস খেলে মিচেল মার্শ ৪৪ ধাপ এগিয়ে উঠেছেন ৬৫ নম্বরে।

বোলারদের র‌্যাঙ্কিংয়ের আগের মতোই শীর্ষে জেমস অ্যান্ডারসন। পার্থ টেস্টে ৮ উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে ছয়ে থেকে পাঁচে উঠেছেন জশ হেইজেলউড।

অলরাউন্ডারদের শীর্ষে আগের মতোই সাকিব আল হাসান, দুইয়ে রবীন্দ্র জাদেজা।