লেগ স্পিন আর ধাওয়ানের ব্যাটে ভারতের সিরিজ জয়

আশা ছিল ভারতে প্রথম সিরিজ জয়ের। শ্রীলঙ্কা ছুটছিলও দারুণ গতিতে। কিন্তু ভারতের দুই লেগ স্পিনারের সামনে মুখ থুবড়ে পড়ল লঙ্কান ব্যাটিং। আর লঙ্কান বোলিং পাত্তা পেল না শিখর ধাওয়ানের ব্যাটে। শেষ ম্যাচে বড় জয়ে সিরিজ জিতল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 03:59 PM
Updated : 17 Dec 2017, 04:00 PM

শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। ২৯ রানে ৭ উইকেট হারিয়ে ও ১১২ রানে গুটিয়ে হার দিয়ে সিরিজ শুরু করেছিল ভারত। কিন্তু পরের দুই ম্যাচেই বড় জয়ে জিতে নিল সিরিজ।

রোববার বিশাখাপত্নমে শ্রীলঙ্কাকে ২১৫ রানে বেঁধে ফেলে ভারত। লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেল ও চায়নাম্যান কুলদীপ যাদব নেন ৩টি করে উইকেট। ভারত জিতে যায় ১০৭ বল বাকি রেখে। ঠিক ১০০ রানে অপরাজিত থাকেন ধাওয়ান।

অথচ শ্রীলঙ্কার শুরুটা ছিল দারুণ আশা জাগানিয়া। ওপেনার দানুশকা গুনাথিলাকা দ্রুত ফিরলেও আরেক ওপেনার উপুল থারাঙ্গা ও তিনে নামা সাদিরা সামারাবিক্রমা গড়েন দুর্দান্ত এক জুটি।

দুজনের স্ট্রোকের দ্যুতিতে ওভারপ্রতি ছয়ের বেশি রান তুলছিল শ্রীলঙ্কা। দৃষ্টি ছিল বড় স্কোরে। কিন্তু মাঝপথেই লাইনচ্যুত দলের ইনিংস।

সামারাবিক্রমাকে ৪২ রানে আউট করে ১২১ রানের জুটি ভাঙেন চেহেল। থারাঙ্গা এরপরও টেনে নিচ্ছিলেন দলকে। এক ওভারেই চিত্র পাল্টে দিলেন কুলদীপ।

সেঞ্চুরির কাছে যাওয়া থারাঙ্গা স্টাম্পড চায়নাম্যান বোলারের দারুণ ডেলিভারিতে। ১২ চার ও ৩ ছক্কায় বাঁহাতি ওপেনার করেন ৮২ বলে ৯৫। ওই ওভারেই কুলদীপ ফেরান বিপজ্জনক নিরোশান ডিকভেলাকে।

ধসের সেই শুরু। চেহেল ও কুলদীপের যুগলবন্দীতে একের পর এক উইকেট হারায় শ্রীলঙ্কা। ৫৫ রানের মধ্যে হারায় তারা শেষ ৮ উইকেট।

সহজ রান তাড়ায় রোহিত শর্মাকে শুরুতেই হারায় ভারত। আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ানকে বোল্ড করেন আকিলা দনঞ্জয়া। তবে জিততে মোটেও বেগ পেয়ে হয়নি স্বাগতিকদের।

ধাওয়ান ও শ্রেয়াস আইয়ার দারুণ ব্যাটিংয়ে ভারত এগিয়ে যায় অনায়াসেই। দ্বিতীয় উইকেটে ১৩৫ রানের জুটি গড়েন দুজন।

দারুণ খেলতে থাকা শ্রেয়াস উইকেট উপহার দিয়ে ফেরেন থিসারা পেরেরাকে। আগের ম্যাচে ৮৮ রানের পর তরুণ ব্যাটসম্যান এবার করেছেন ৬৩ বলে ৬৫।

শ্রেয়াস আউট হলেও সুযোগ হাতছাড়া করেননি ধাওয়ান। ৮৪ বলে স্পর্শ করেছেন দ্বাদশ ওয়ানডে সেঞ্চুরি। দিনেশ কার্তিকের সঙ্গে ৭০ রানের অবিচ্ছিন্ন জুটিতে মাঠ ছেড়েছেন দলকে জিতিয়ে।

দারুণ বোলিংয়ে ম্যাচের সেরা কুলদীপ। শূন্য রানে সিরিজ শুরু করলেও পরের দুই ম্যাচে ৬৮ ও অপরাজিত ১০০ করে সিরিজ সেরা ধাওয়ান।

দুই দল এবার খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, বুধবার যেটি শুরু কটকে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৪৪.৫ ওভারে ২১৫ (গুনাথিলাকা ১৩, থারাঙ্গা ৯৫, সামারবিক্রমা ৪২, ম্যাথিউস ১৭, ডিকভেলা ৮, গুনারত্নে ১৭, থিসারা ৬, পাথিরানা ৭, দনঞ্জয়া ১, লাকমল ১, প্রদিপ ০*; ভুবনেশ্বর ১/৩৫, বুমরাহ ১/৩৯, পান্ডিয়া ২/৪৯, কুলদীপ ৩/৪২, চেহেল ৩/৪৬)।

ভারত: ৩২.১ ওভারে ২১৯/২ (রোহিত ৭, ধাওয়ান ১০০*, শ্রেয়াস ৬৫, কার্তিক ২৬*; লাকমল ০/২০, দনঞ্জয়া ১/৫৩, ম্যাথিউস ০/৩০, পাথিরানা ০/৩৩, প্রদিপ ০/১০, থিসারা ১/২৫, গুনারত্নে ০/৩০, গুনাথিলাকা ০/১২)।

ফল: ভারত ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ২-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কুলদীপ যাদব

ম্যান অব দা সিরিজ: শিখর ধাওয়ান