রান খরচে শ্রীলঙ্কার প্রথম সেঞ্চুরিয়ান প্রদিপ

এটি এমন এক সেঞ্চুরি, যেটি করতে চান না কেউ। অনাকাঙ্ক্ষিত সেই মাইলফলকে এতদিন ছিলেন না শ্রীলঙ্কার একজনও। বুধবার সেই তিক্ত স্বাদ পেলেন নুয়ান প্রদিপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 11:05 AM
Updated : 13 Dec 2017, 12:03 PM

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১০ ওভারে ১০৬ রান দিয়েছেন প্রদিপ। এই প্রথম ওয়ানডেতে রান খরচের সেঞ্চুরি করলেন শ্রীলঙ্কার কোনো বোলার।

শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড এতদিন ছিল তাদের ইতিহাসের সেরা বোলার মুত্তিয়া মুরালিধরনের। ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ১০ ওভারে ৯৯ রান দিয়ে ছিলেন অফ স্পিনের জাদুকর।

প্রদিপের ১০ ওভারের অর্ধেক শেষে বোঝা যায়নি এতটা দুর্দশা হবে তার। প্রথম ৫ ওভারে রান দিয়েছিলেন ৩৬। কিন্তু রোহিত শর্মার ব্যাটিং তাণ্ডবে শেষ ৫ ওভারে হজম করেছেন ৭০ রান। শেষ ৩ ওভারে রান দিয়েছেন ১৮, ১৮ ও ১৫, মোট ৫১!

হতাশার দিনে প্রদিপের একটু স্বস্তি হতে পারে যে রান খরচে দেশের রেকর্ড গড়লেও বিশ্ব রেকর্ডে নাম লেখাতে হয়নি। বিব্রতকর এই রেকর্ড গড়েছিলেন মিক লুইস। ২০০৬ সালে অস্ট্রেলিয়ার ৪৩৪ রান তাড়া করে দক্ষিণ আফ্রিকার সেই ইতিহাস গড়া জয়ের ম্যচে অস্ট্রেলিয়ান পেসার ১০ ওভারে গুনেছিলেন ১১৩ রান।

গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ১০ ওভারে ১১০ রান দিয়ে রেকর্ডে দুইয়ে পাকিস্তানের ওয়াহাব রিয়াজ।

প্রদিপ থাকছেন বিশ্ব রেকর্ডের তিনে। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভারে ১০৬ রান দিয়ে তার সঙ্গী ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার।

প্রদিপের সৌজন্যে মুরালিধরন দেশের রেকর্ড থেকে মুক্তি পেলেও একটি রেকর্ড এখনও তার সঙ্গী। ১০ ওভারে তার ৯৯ এখনও স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড।