আগামী ৩ এশিয়া কাপের তারিখ চূড়ান্ত

দারুণ জনপ্রিয় টুর্নামেন্ট হলেও এশিয়া কাপ নিয়ে বরাবরই থাকত অনিশ্চয়তা। ছিল না সুনির্দিষ্ট দিন-ক্ষণ। নির্ভর করতে হতো দলগুলির ফাঁকা সময়ের ওপর। তবে এবার আগামী তিন আসরের জন্য সুনির্দিষ্ট তারিখ পেল এশিয়া কাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 08:10 AM
Updated : 13 Dec 2017, 12:03 PM

২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত আইসিসির প্রস্তাবিত ভবিষ্যত সূচিতে এশিয়া কাপের জন্য আলাদা জানালা রাখা হয়েছে। আগামী ৫ বছরে তিনটি এশিয়া কাপের তারিখ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।
 
২০১৮, ২০২০ ও ২০২২ সালে ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে আগামী তিন এশিয়া কাপ। এই টুর্নামেন্টের ম্যাচগুলি আইসিসি ওয়ানডে লিগের অন্তর্ভুক্ত হবে না। স্বতন্ত্র টুর্নামেন্ট হিসেবে থাকবে।
 
২০১২, ২০১৪ ও ২০১৬, সবশেষ তিনটি এশিয়া কাপ হয়েছে বাংলাদেশে। আগামী এশিয়া কাপ হওয়ার কথা শ্রীলঙ্কায়। বাকি দুটির স্বাগতিক নিশ্চিত নয় এখনও।
 
বরাবরই ওয়ানডে সংস্করণের টুর্নামেন্ট হলেও গত আসর থেকে বদলে দেছে এশিয়া কাপের ধারা। ঠিক হয়েছে, আইসিসি বিশ্বকাপের সঙ্গে তাল রেখে ঠিক হবে এশিয়া কাপের সংস্করণ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ২০১৬ সালে তাই এশিয়া কাপ হয়েছে টি-টোয়েন্টি সংস্করণে। ২০১৯ বিশ্বকাপের আগে এশিয়া কাপ হবে ওয়ানডে। আবার ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ২০২০ এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি সংস্করণে।
 
২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত প্রস্তাবিত এই সূচি পাঠানো হবে আগামী ফেব্রুয়ারিতে আইসিসি প্রধান নির্বাহীদের সভায়। সেখানে অনুমোদন পেলে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে আগামী জুনে আইসিসি বোর্ড সভায়। প্রস্তাবিত সূচি থেকে বড় পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।