বিদেশে ভালো করার চ্যালেঞ্জ নিচ্ছেন টেস্ট অধিনায়ক

“সত্য যে কঠিন…কঠিনেরে ভালোবাসিলাম।” পুরোনো দায়িত্ব নতুন করে পেয়ে আপাতত এটিই আপ্তবাক্য সাকিব আল হাসানের। ভালো করেই জানেন, দেশের বাইরে বাংলাদেশের জন্য ভালো করা কঠিন। সেই চ্যালেঞ্জই নিচ্ছেন নতুন টেস্ট অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2017, 11:52 AM
Updated : 11 Dec 2017, 12:52 PM

ওয়ানডের গতিতে না ছুটলেও গত বছর দুয়েকে টেস্টের বাংলাদেশের এগিয়ে চলাটাও দৃশ্যমান স্পষ্টভাবেই। তবে সেই উন্নতির ছাপ বেশিরভাগ সময়ই পড়েছে দেশের মাটিতে। দেশের বাইরে টেস্টের বাংলাদেশ এখনও জীর্ণ। গত শ্রীলঙ্কা সফরে একটি টেস্ট জিতলেও তার আগে নিউ জিল্যান্ড সফরে ও সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ছিল দুর্দশা।

এই ঘাটতিই সুযোগ হিসেবে দেখছেন সাকিব। দেশের বাইরে টেস্ট ক্রিকেটের বাংলাদেশকে নতুন দিন এনে দিতে চান নতুন অধিনায়ক।

“প্রতিটি টুর্নামেন্ট বা সিরিজই কঠিন। সেটা দেশে হোক বা বাইরে। হয়তো দেশে একটু স্বস্তি বোধ করি আমরা। বিদেশে যেহেতু সাফল্য নেই, সেহেতু আমাদের জন্য কঠিন হয়ে যায়।”

“তবে একই সঙ্গে এটাও সুযোগ ভালো কিছু করার। কোনো না কোনো কিছু তো কেউ না কেউ শুরু করবে। যদি শুরু হয়, তাহলে খারাপ কী! যদিও কাজটা কঠিন। কিন্তু আমাদের যে দল আছে, আমরা যেভাবে খেলছি, অনেক কিছু করা সম্ভব।”

নতুন মেয়াদে সাকিবের দায়িত্ব শুরু হবে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে। এরপর আগামী বছরে বাংলাদেশের সফর হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ায়।