আগের অভিজ্ঞতা ভুলে সামনে তাকিয়ে সাকিব

“আমার তো মনেই নাই, কি যেন হয়েছিল?” আগেরবারের তিক্ততার প্রসঙ্গ ওঠার পর সেই অভিজ্ঞতা মনেই করতে পারছিলেন না সাকিব আল হাসান। মনে করিয়ে দেওয়া হলো, আগের দফায় বেশ বাজেভাবে কেড়ে নেওয়া হয়েছিল নেতৃত্ব। সাকিব এবার একটু হাসলেন, “ঠিক আছে, জীবনে কত কিছুই হয়…।”

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2017, 11:01 AM
Updated : 11 Dec 2017, 12:52 PM

সাকিব নিশ্চয়ই সত্যিই ভুলে যাননি। ২০১১ সালের সেপ্টেম্বরে যেভাবে ছুঁড়ে ফেলা হয়েছিল নেতৃত্ব থেকে, সেটি কখনো ভোলার কথাও নয়। তবে ভুলে যাওয়ার চেষ্টা করে হোক বা আগেরবারের অভিজ্ঞতাকে সঙ্গী করে এগিয়ে যাওয়া, বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক তাকাচ্ছেন কেবল সমুখ পানেই।

আগের দফায় দুই বছরে নয়টি টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। এরপরও কিন্তু সামনে তাকাচ্ছেন বলেই তার কাছে মনে হচ্ছে এটি নতুন দায়িত্ব। সোমবার মিরপুর একাডেমি মাঠে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন নেতৃত্ব ফিরে পাওয়ার প্রতিক্রিয়া।

“নতুন দায়িত্ব… উপভোগ করার চেয়ে বেশি আমার কাছে মনে হয় এটা দায়িত্ব। অবশ্যই চেষ্টা থাকবে দায়িত্বটি সেরাভাবে যেন পালন করতে পারি।”

“টেস্টে গত কিছুদিন আমরা ভালোই করেছি। শ্রীলঙ্কার সঙ্গে জিতলাম, অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের সঙ্গে জিতলাম এখানে। এই জায়গা থেকে কতটা ভালো করা যায়, সেই চেষ্টাই থাকবে।”

বিতর্ক জর্জরিত দক্ষিণ আফ্রিকা সফরের পর মুশফিকুর রহিমকে টেস্ট অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া একরকম অনুমিতই ছিল। সম্ভাব্য পরিবর্ত অধিনায়ক হিসেবে আলোচনায় ছিলেন সাকিব আর তামিম ইকবাল। সেদিক থেকে দায়িত্বটি তার কাছে চমক হয়ে আসার কথা নয়। তবে প্রত্যাশার প্রশ্নে সাকিব উত্তর দিলেন নিজস্ব ধরনেই।

“আমি কোনো কিছু প্রত্যাশা করি না। কিছু ছেড়েও দেই না। এলে ভালো, না এলে ঠিক আছে।”

আগের দফায় তার নেতৃত্বে সাফল্য যেমন এসেছে, তেমনি মেয়াদের প্রায় পুরো সময় পিছু লেগেছিল নানা বিতর্ক। সেসময় বয়স ছিল কম, অভিজ্ঞতায়ও ছিলেন না ততটা সমৃদ্ধ। গত ৬ বছরে তার ক্যারিয়ার এগিয়ে গেছে অনেক। তিনি নিজেও এখন অনেক পরিণত। সেবার থেকে এবার কতটা বদল আসবে অধিনায়কত্বে, সেটি নিয়ে বিস্তারিত কিছু বললেন না। তবে মূল কথাটি বুঝিয়ে দিয়েছেন অল্প কথায়।

“প্রথম দফা থেকে কতটা বদলাবে…বলা মুশকিল কতটা পরিবর্তন আসবে। তবে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াটা গুরুত্বপূর্ণ।”