টেইলরের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরির পর বিপদে ওয়েস্ট ইন্ডিজ

এই দিনের জন্য অপেক্ষা তার দীর্ঘদিনের। ১৬তম সেঞ্চুরি হয়ে গিয়েছিল গত বছরের নভেম্বরে। এরপর বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে কয়েকবার কাছে গিয়েও পাননি। অবশেষে রস টেইলর পৌঁছলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। ১৭তম টেস্ট সেঞ্চুরিতে ছুঁলেন মার্টিন ক্রো ও কেন উইলিয়ামসনের রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2017, 06:49 AM
Updated : 11 Dec 2017, 10:05 AM

টেইলরের অপরাজিত সেঞ্চুরিতে হ্যামিল্টন টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৪৪৪ রানের লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ সোমবার তৃতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ৩০ রানে।

দিনের শেষের মত ব্যাটিংয়ে শুরুও বাজে ছিল ওয়েস্ট ইন্ডিজের। ৮ উইকেটে ২১৫ রান নিয়ে দিন শুরু করে যোগ করতে পেরেছে আর মাত্র ৬ রান। শেষ দুটি উইকেট দ্রুত তুলে নেন ট্রেন্ট বোল্ট।

দ্বিতীয় ইনিংসে নিউ জিল্যান্ড রান তুলেছে দ্রুত গতিতে। দুই ওপেনার টিকতে পারেননি খুব বেশি সময়। তবে দলের সেরা দুই ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও টেইলর ভোগান ক্যারিবিয়ানদের।

এই সিরিজে নিজের সেরা চেহারায় না থাকা উইলিয়ামসন খেলছিলেন দারুণ। কিন্তু ৬৪ বলে ৫৪ করে বোল্ড হয়ে যান মিগুয়েল কামিন্সের দারুণ এক ইয়র্কারে।

এরপর মিচেল স্যান্টনার, কলিন ডি গ্র্যান্ডহোমরা বড় ইনিংস খেলতে না পারলেও রান করেছেন বলের সঙ্গে পাল্লা দিয়ে। আরেক প্রান্তে রান বাড়িয়েছেন টেইলর। অপরাজিত থাকেন ১৯৮ বলে ১০৭ রান করে।

নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি এখন যৌথভাবে ক্রো, টেইলর ও উইলিয়ামসনের। প্রয়াত ক্রো পেছনে পড়ে যাবেন শিগগিরই, লড়াই জমবে টেইলর ও উইলিয়ামসনের। তবে বয়স বিবেচনায় নিলে রেকর্ড হয়ত একদিন থাকবে উইলিয়ামসনেরই।

শেষ দিকে টিম সাউদি ২০ বলে ২২ রান করলে তৃতীয় দিনেই ইনিংস ঘোষণার সময় পায় নিউ জিল্যান্ড। যে কারণে এই সিদ্ধান্ত, সেটির ফলও মিলেছে শেষ বিকেলে। নিউ জিল্যান্ডের দুই পেসার তুলে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুই উইকেট।

ম্যাচের বাকি আরও দুই দিন। নিউ জিল্যান্ড এগিয়ে যাচ্ছে ২-০তে সিরিজ জয়ের দিকে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৩৭৩

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৬৬.৫ ওভারে ২২১(আগের দিন ২১৫/৮) (রেইফার ২৩*, কামিন্স ১৫, গ্যাব্রিয়েল ০; সাউদি ২/৩৪, বোল্ট ৪/৭৩, ডি গ্র্যান্ডহোম ২/৪০, ওয়েগনার ২/৭৩)।

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ৭৭.৪ ওভারে ২৯১/৮ (ডি.) (রাভাল ৪, ল্যাথাম ২২, উইলিয়ামসন ৫৪, টেইলর ১০৭*, নিকোলস ৫, স্যান্টনার ২৬, ডি গ্র্যান্ডহোম ২২, ব্লান্ডেল ১, ওয়েগনার ৮, সাউদি ২২*; গ্যাব্রিয়েল ২/৫২, রোচ ০/২৮, কামিন্স ৩/৬৯, রেইফার ১/৫২, ব্র্যাথওয়েট ০/৩৩, চেইস ২/৫১)।

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ৪৪৪) ৮ ওভারে ৩০/২ (ব্র্যাথওয়েট ১৩*, পাওয়েল ০, হেটমায়ার ১৫, হোপ ১*, সাউদি ১/১৮, বোল্ট ১/১১)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক