নতুন কোচ নিয়ে তাড়া নেই মাশরাফি-সাকিবদের

ঢাকায় ফিরে শনিবার দুপুরে যে হোটেলে উঠেছেন চন্দিকা হাথুরুসিংহে একই সময় সেখানেই বাংলাদেশের তিন সংস্করণের অধিনায়ক ও সহকারী কোচের সঙ্গে হয়েছে বিসিবি প্রধানের বৈঠক! সেখানে মাশরাফি-সাকিবরা জানিয়েছেন, শ্রীলঙ্কা সিরিজের আগে নতুন কোচ না এলেও আত্মবিশ্বাসী তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 11:58 AM
Updated : 9 Dec 2017, 11:58 AM

হাথুরুসিংহের আসার সঙ্গে অধিনায়কদের নিয়ে বোর্ড প্রধানের বৈঠকের সম্পর্ক নেই। তবে বৈঠকের কারণ হাথরুসিংহেই। এই শ্রীলঙ্কান দায়িত্ব নিচ্ছেন নিজ দেশের প্রধান কোচ হিসেবে, বাংলাদেশ আপাতত কোচশূন্য। আগামী মাসেই বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা। সেই সিরিজ নিয়ে পরিকল্পনা, সিরিজের আগে নতুন প্রধান কোচ পাওয়া না গেলে কোন পথে এগোবে দল, সেসব নিয়ে কথা বলতেই এই সভা।

তিন সংস্করণের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের সঙ্গে সভায় ছিলেন বোর্ড প্রধান নাজমুল হাসান, প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। ছিলেন চার বোর্ড পরিচালক ইসমাইল হায়দার মল্লিক, আকরাম খান, খালেদ মাহমুদ ও জালাল ইউনুস। দলের সাপোর্ট স্টাফদের মধ্যে ছিলেন সহকারী কোচ রিচার্ড হ্যালসল ও স্পিন কোচ সুনিল যোশী।

সভা শেষে বোর্ড প্রধান নাজমুল হাসান সংবাদমাধ্যমকে জানালেন, শ্রীলঙ্কা সিরিজের আগে নতুন কোচ পাওয়া নিয়ে তাড়া নেই তিন অধিনায়কের। আত্মবিশ্বাসে কমতি নেই তিনজনের কারও।

“আমাদের যে কোচিং স্টাফ আছে এবং যে তিন অধিনায়ক আছে, ওদেরকে আমরা ডেকেছিলাম বসার জন্য। সামনে আমাদের একটা সিরিজ আছে। হাথুরুসিংহে আমাদের সঙ্গে নেই। আমাদের হেড কোচ নেই। আমরা প্রক্রিয়ায় আছি (নতুন কোচের), কিন্ত এমনও তো হতে পারে, এ সিরিজের আগে কোনো কোচ নিয়োগ করিনি। এর মধ্যে যদি কাউকে না আনি, তাহলে কী হবে, সেসব নিয়ে কথা হয়েছে।”

“ওদের কাছে সবার আগে জানতে চেয়েছি যে ওরা আত্মবিশ্বাসী কি না। ওরা সবাই এক বাক্যে বলেছে, ওরা পুরো আত্মবিশ্বাসী যে সামনের সিরিজটা ওরা নিজেরাই করতে পারবে। এজন্য কার কি চাওয়া, কি পরিকল্পনা, কিভাবে কাজ করলে, কবে থেকে ক্যাম্প শুরু হবে, এ জিনিসগুলো নিয়ে কথা হয়েছে।”

শ্রীলঙ্কা সিরিজের আগে নতুন কোচ যে পাওয়াই যাবে না, এমনটি নয়। বিসিবি চেষ্টা চালিয়ে যাবে। তবে তিন অধিনায়কই বোর্ড প্রধানকে বলেছেন তাড়াহুড়ো না করতে।

“তিন অধিনায়ককে বলছিলাম যে সকলকে এক সাথে সামলাতে পারবে কিনা। আসলেই ওরা আত্মবিশ্বাস নিয়ে জানিয়েছে যে পারবে। ওদের কোনো তাড়া নেই যে সিরিজের আগে তাড়াহুড়ো করে কোচ আনতে হবে। আমরা আস্তে ধীরে যেন সম্ভাব্য সেরা পছন্দের দিকে এগুতে পারি।”

“তার মানে এই না যে আমরা কোচ নিচ্ছি না। কাল-পরশুও আমরা কোচ নিতে পারি। এটা ভিন্ন ইস্যু। আমি ওদেরকে মানসিকভাবে প্রস্তুত থাকতে বললাম। যদি কোনো কারণে কোচ না পাই তাহলে যেন আমরা সব প্রস্তুতি নিয়ে রাখতে পারি।”

নতুন কোচ এখনই পাওয়া না গেলে অন্তবর্তীকালীন কোচ হিসেবে খালেদ মাহমুদের সম্ভাব্যতার কথা আগেই বলেছিলেন বোর্ড প্রধান। বললেন আবারও, সঙ্গে যোগ করলেন সহকারী কোচ হ্যালসলের নামও।

“কালকে আমাদের বোর্ড মিটিং আছে। সেখানে আমরা সিদ্ধান্ত নিব অন্তবর্তীকালীন অবস্থায় কাউকে আমরা এখান থেকে কাউকে হেড কোচ করবো কিনা। আপাতত যে রিচার্ড হ্যালসল আছে, বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন আছে।”

হাথুরুসিংহে ফিরলেও দুপুর পর্যন্ত তার সঙ্গে কথা হয়নি বলেই জানালেন বোর্ড প্রধান। তবে সৌজন্য সাক্ষাৎ হতে পারে পরে।

“হাথুরুসিংহের সঙ্গে আমার এখনও কথা হয়নি। আমার জানা মতে সে এসেছে… উনাদের সাথে বসবে। আমাদের সিইও ও পরিচালকরা তার সঙ্গে বসবে। যে আনুষ্ঠানিকতা আছে, সেগুলো করবে। আমার সাথে দেখা হয়নি। সব আনুষ্ঠানিকতা শেষ হলে হয়ত আমার সাথে একবার দেখা হবে।”

কথা বলার কোনো প্রয়োজন নেই। এখন যেটা হবে সেটা সৌজন্য সাক্ষাৎ।