গেইলের ৮০০ ছক্কা

ছক্কার ঝড় তার ব্যাটে নতুন নয়। মাইলফলকের দেখাও পেয়েছেন অনেক। শুক্রবার বিপিএলে বিস্ফোরক সেঞ্চুরিতে ক্রিস গেইল ছুঁয়েছেন আরও একটি মাইলফলক। স্পর্শ করেছেন টি-টোয়েন্টিতে ৮০০ ছক্কা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2017, 06:50 AM
Updated : 9 Dec 2017, 01:48 PM

খুলনা টাইটানসের বিপক্ষে রংপুর রাইডার্সের হয়ে ৫১ বলে ১২৬ রানের ইনিংসে ১৪টি ছক্কা মেরেছেন গেইল। ত্রয়োদশ ছক্কায় পূরণ হয়েছে টি-টোয়েন্টিতে ৮০০ ছক্কা। টি-টোয়েন্টিতে ৩১২ ইনিংসে তার ছক্কা এখন ৮০১টি।

বলার অপেক্ষা রাখে না, গেইলের ধারে কাছে নেই কেউ। এবারের বিপিএলেই ৫০০ ছক্কা পূর্ণ করা কাইরন পোলার্ড ৫০৬ ছক্কা নিয়ে আছেন দুইয়ে। ৪০৮ ছক্কায় তিনে ব্রেন্ডন ম্যাককালাম।

অবিশ্বাস্যভাবে গেইলের বাউন্ডারি ও ছক্কা প্রায় সমান। ৮০১ ছক্কার পাশে টি-টোয়েন্টিতে বাউন্ডারি মেরেছেন ৮২৮টি। ৭৯৮ বাউন্ডারি নিয়ে দুইয়ে ম্যাককালাম।

১৪ ছক্কার ইনিংসটি দিয়ে এক টি-টোয়েন্টি ইনিংসে ১০ বা তার বেশি ছক্কা মারলেন এই নিয়ে ১৪ বার! দুই বারের বেশি এই কীর্তি নেই আর কারও। দুবার করে মেরেছেন ম্যাককালাম, এভিন লুইস ও শ্রীলঙ্কার দাসুন শানাকা।

সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড আরও বাড়িয়ে করেছেন ১৯টি। দুইয়ে থাকা ম্যাককালাম, লুক রাইট ও মাইকেল ক্লিঙ্গারের সেঞ্চুরি ৭টি করে।

টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে এখন ১১ হাজার রানের অপেক্ষায় গেইল। শুক্রবারের সেঞ্চুরির পর তার রান ১০ হাজার ৯০৭। ৯ হাজার রানও নেই আর কারও।