‘বাংলাদেশের ক্রিকেটে পরিবর্তন আসায় এসেছেন পাইবাস’

বিসিবির কঠোর সমালোচনা করে পাঁচ বছর আগে দায়িত্ব ছেড়ে দেওয়া রিচার্ড পাইবাস আবার প্রধান কোচ হতে আগ্রহী। বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, বাংলাদেশের ক্রিকেট অনেক পরিবর্তন আসায় আবার দায়িত্ব নিতে চান ইংলিশ এই কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2017, 12:35 PM
Updated : 6 Dec 2017, 07:23 PM

২০১২ সালে বাংলাদেশ কোচের দায়িত্ব ছাড়ার পর এক সাক্ষাৎকারে পাইবাস তার কাজে বিসিবির হস্তক্ষেপের অভিযোগ করেন। দাবি করেন, বোর্ডের অপেশাদারিত্বের জন্য সরে দাঁড়িয়েছেন। সেই পাইবাসের কোচ নিয়োগের জন্য করা সংক্ষিপ্ত তালিকায় থাকাটা বিস্ময়কর।

বিসিবিকে বুধবার বিসিবিকে নিজের পরিকল্পনা জানান পাইবাস। তার সাক্ষাৎকার নেওয়ার পর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হয়ে নাজমুল হাসান জানান, কেন আবার বাংলাদেশের দায়িত্ব নিতে আগ্রহী পাইবাসের কাছে জানতে চেয়েছিলেন তিনি। 

“আমি স্বাভাবিকভাবেই তাকে প্রশ্ন করেছিলাম, ‘তাহলে তুমি আসতে চাও কেন?’ সে এরও একটা উত্তর দিয়েছে। আমার মনে হয় না, এগুলো বাইরে বলার দরকার আছে।”

পাইবাস দায়িত্ব নেওয়ার সময় বিসিবি প্রধান ছিলেন আ হ ম মুস্তফা কামাল। সেই সময়ের বোর্ড নিয়ে কথা বলতে চান না নাজমুল হাসান। তবে জানান, পাইবাসের বিদায়ের সময়ের ঘটনাবলী মনে আছে তাদের।  

“অবশ্য, অবশ্যই আমাদের মাথায় আছে। তাকে এই ব্যাপারে প্রচুর প্রশ্নও করা হয়েছে।”

পাইবাসের উত্তর নিয়ে গণমাধ্যমে কথা বলতে চান না বিসিবি প্রধান। পাইবাসের ব্যাখ্যাটাও রাখতে চান নিজেদের মধ্যে, “এইগুলো না বলাই ভালো। আমার মনে হয়, বিগত বোর্ড নিয়ে কথা না বলাই ভালো।”

গত কয়েক বছরে বাংলাদেশের ক্রিকেটে অনেক পরিবর্তন দেখেছেন পাইবাস। নাজমুল হাসান জানান, সেটাই পাইবাসকে উদ্বুদ্ধ করেছে আবার বাংলাদেশে কাজ করতে।

“উনি নিজ থেকে আগ্রহ প্রকাশ করেছেন। তার কাছে মনে হয়েছে, বাংলাদেশ দল এখন ভালো করছে, একটা পর্যায়ে পৌঁছেছে। তার মনে হয়েছে, বাংলাদেশের ক্রিকেট এখন যেভাবে চলছে তাতে শুধু সে না যে কোনো কোচই এখন বাংলাদেশে কাজ করতে চায়।”

লম্বা সময় ধরে কোচিং করানোর অভিজ্ঞতা সম্পন্ন পাইবাসের উপস্থাপনা মনে ধরেছে বিসিবি প্রধানের।

“পাইবাসের প্রেজেন্টেশন অবশ্যই ভালো। এটা নিয়ে কোনো সন্দেহ নাই। এটা ভালো। ও লম্বা সময়ের পরিকল্পনা নিয়ে এসেছে। কিন্তু আমাদের লং টার্ম, শর্ট টার্ম দুটোই দেখতে হবে। সামনে বিশ্বকাপ আছে, সেটাও আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ও যা চায়, যেমন চায় এখনই হয়তো সব পারব না। তবে শেষ পর্যন্ত ওই পরিকল্পনা কাজে লাগাতে পারলে বাংলাদেশের জন্যই ভালো হবে।”

সংক্ষিপ্ত তালিকায় আরও কয়েকজন জন কোচ আছে। ৯ ডিসেম্বরের মধ্যে তাদের সাক্ষাৎকার পর্ব শেষ করতে চায় বিসিবি। ১০ তারিখের বোর্ড সভায় কোচ নিয়ে একটা সিদ্ধান্ত নেওয়ার আশায় আছেন বিসিবি প্রধান।

“ক্রিকেটারদের মধ্যে মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবালের সঙ্গে কোচ নিয়ে কথা হয়েছে।… শ্রীলঙ্কা সিরিজের আগে কোচ নিয়োগ হবে কি না এই মুহূর্তে বলা মুশকিল। আমরা চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব একটা কোচ নিয়ে নেওয়ার।”