অভিষেকে ব্লান্ডেলের সেঞ্চুরির পর ব্র্যাথওয়েটের লড়াই

এই টেস্টে সুযোগ পেয়েছেন নিয়মিত উইকেটকিপার বিজে ওয়াটলিং চোটে ছিটকে যাওয়ায়। সুযোগ পেয়ে সেই টম ব্লান্ডেলই গড়লেন এমন কীর্তি, ওয়াটলিংয়ের ফেরাই এখন কঠিন! অভিষেকে দারুণ এক অপরাজিত সেঞ্চুরি করেছেন ব্লান্ডেল। নিউ জিল্যান্ড উঠেছে রান পাহাড়ে। ওয়েস্ট ইন্ডিজ হার বাঁচাতে লড়ছে ক্রেইগ ব্র্যাথওয়েটের ব্যাটে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2017, 07:18 AM
Updated : 3 Dec 2017, 07:18 AM

ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৫২০ রানে ইনিংস ঘোষণা করেছেন নিউ জিল্যান্ড। প্রথম ইনিংসে নিয়েছে ৩৮৬ রানের লিড। ওয়েস্ট ইন্ডিজ রোববার তৃতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ২১৪ রানে।

দিনের শেষটা ক্যারিবিয়ানদের হলেও শুরুটা ছিল কিউইদের। ব্লান্ডেলের সেঞ্চুরি অসাধারণ শুধু অভিষেক বলেই নয়, পরিস্থিতির বিচারেও। দিন শুরু করেছিলেন ৫৭ রানে। সেঞ্চুরিতে যেতে পথ বাকি ছিল অনেকটা, কিন্তু আরেক পাশে সঙ্গী যে শেষ ব্যাটসম্যান!

কিন্তু শেষ উইকেটেই গড়ে উঠল দুর্দান্ত জুটি। দারুণ সঙ্গ দিলেন ট্রেন্ট বোল্ট, রান বাড়ালেন ব্লান্ডেল। লাঞ্চের আগেই করে ফেললেন সেঞ্চুরি।

উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে অভিষেকে সেঞ্চুরি করা নিউ জিল্যান্ডের প্রথম ক্রিকেটার ব্লান্ডেল। সব দেশে মিলিয়ে টেস্ট ইতিহাসেই আছে আর মাত্র তিন জন। শ্রীলঙ্কার বেন্ডন কুরুপ্পু ও রমেশ কালুভিথারানা, ইংল্যান্ডের ম্যাট প্রায়র।

ব্লান্ডেলের সেঞ্চুরির পরও শেষ জুটিকে আলাদা করতে পারেনি ক্যারিবিয়ান বোলাররা। শেষ পর্যন্ত ৫২০ রানে ইনিংস ঘোষণা করে দেয় নিউ জিল্যান্ড।

১৮০ বলে ১০৭ রানে অপরাজিত থাকেন ব্লান্ডেল। বোল্টের সঙ্গে শেষ উইকেট জুটির রান ছিল ৭৮।

বিশাল ব্যবধানে পিছিয়ে থেকে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ব্যাট করেছে বুক চিতিয়ে। বেসিন রিজার্ভের উইকেট বরাবরই সময়ের সঙ্গে ব্যাটিংয়ের জন্য হতে থাকে ভালো। সেটিই কাজে লাগিয়ে ক্রেইগ ব্র্যাথওয়েট ও কাইরান পাওয়েল গড়েন ৭২ রানের উদ্বোধনী জুটি।

৫ চার ও ২ ছক্কায় ৪০ রান করা পাওয়েলকে ফিরতে ক্যাচে ফেরান ম্যাট হেনরি। দ্বিতীয় উইকেট ব্র্যাথওয়েট ও শিমরন হেটমায়ার গড়েন ৯৪ রানের জুটি।

জুটিতে বেশি সাবলীল ছিলেন তরুণ হেটমায়ার। ৮ চার ও ২ ছক্কায় ৬৬ রান করেছেন ৮৯ বলে। এই জুটিও ভাঙেন হেনরি।

দিনের শেষ ভাগে শেই হোপকে নিয়ে আরেকটি জুটি গড়ে তুলেছেন ব্র্যাথওয়েট। দিন শেষে ১৮৬ বলে ৭৯ রানে অপরাজিত ব্র্যাথওয়েট।

প্রথম ইনিংসের হন্তারক নিল ওয়েগনারকেই দ্বিতীয় ইনিংসে তুলোধুনো করেছে ক্যারিবিয়ানরা। ১৫ ওভারেই হজম করেছেন ১৪ চার ও ২ ছক্কা।

প্রথম ইনিংসে ১৩৪ রানে গুটিয়ে যাওয়া দলের জন্য দ্বিতীয় ইনিংসের এই লড়াই অনেক বড় বদল। তবে পথের বাকি এখনও অনেক। ইনিংস পরাজয় এড়াতেই চাই আরও ১৭২ রান।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েসস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৩৪

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৪৮.৪ ওভারে ৫২০/৯ (ডি.) (আগের দিন ৪৪৭/৯) (ব্লান্ডেল ১০৭*, বোল্ট ১৮*; গ্যাব্রিয়েল ১/৯০, রোচ ৩/৮৫, কামিন্স ২/৯২, হোল্ডার ১/১০২, চেইস ২/৯৫, ব্র্যাথওয়েট ০/৪৬)।

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৬৬ ওভারে ২১৪/২ (ব্র্যাথওয়েট ৭৯*, পাওয়েল ৪০, হেটমায়ার ৬৬, শেই হোপ ২১*; বোল্ট ০/৪৭, হেনরি ২/৩৩, ডি গ্র্যান্ডহোম ০/২৪, ওয়েগনার ০/৮৯, স্যান্টনার ০/১৮, উইলিয়ামসন ০/০)।