শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড ব্যবধানে জয়

সতীর্থদের কাছে দিনেশ চান্দিমাল চেয়েছিলেন লড়াই। কিন্তু সেটি করতে পারলেন কেবল লঙ্কান অধিনায়ক নিজে। বাকিরা যেন মেতে উঠলেন বাজে শটের প্রতিযোগিতায়। ভারতের সামনে তাই পাত্তাই পেল না শ্রীলঙ্কা। বিরাট কোহলির দল সিরিজে এগিয়ে গেল রেকর্ড ব্যবধানের জয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2017, 09:25 AM
Updated : 28 Nov 2017, 10:00 AM

নাগপুর টেস্টে শ্রীলঙ্কাকে ইনিংস ও ২৩৯ রানে হারিয়েছে ভারত। সোমবার টেস্টের চতুর্থ দিনে লাঞ্চের পর লঙ্কানরা গুটিয়ে যায় ১৬৬ রানে।

ভারতের টেস্ট ইতিহাসের এটি সবচেয়ে বড় জয়। ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ইনিংস ও ২৩৯ রানের জয়কে স্পর্শ করেছে এবারের জয়।

দ্বিতীয় টেস্টে এই জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ১-০তে। বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্টে হারতে হারতে ড্র করতে পেরেছিল শ্রীলঙ্কা।

৪০৫ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা শ্রীলঙ্কা আগের দিনই হারিয়েছিল এক ওপেনারকে। চতুর্থ দিন সকালে আসা-যাওয়ার খেলায় মাতলেন বাকিরা। লাহিরু থিরিমান্নে, অ্যাঞ্জেলো ম্যাথিউসের মত অভিজ্ঞ ব্যাটসম্যানরা আউট হলেন আত্মঘাতী সব শট খেলে।

ভারতের পেস-স্পিনের চতুর্মুখী আক্রমণে প্রথম সেশনেই শ্রীলঙ্কা হারায় ৭ উইকেট। ১০৭ রানেই নেই ৮ উইকেট!

নবম উইকেটে চান্দিমাল ও সুরাঙ্গা লাকমলের জুটিতে খানিকটা প্রতিরোধ গড়ে শ্রীলঙ্কা। দুজন যোগ করেন ৫৮ রান। ১০ চারে ৬১ রান করে চান্দিমাল আউট হন সীমানায়।

শেষ উইকেটটি নিয়ে অশ্বিন নিশ্চিত করেন দলের রেকর্ড ব্যবধানের জয় আর নিজের রেকর্ড গড়া। ৫৪ টেস্টে ৩০০ উইকেট নিয়ে এই অফস্পিনার গড়েন দ্রুততম ৩০০ উইকেটের রেকর্ড।

দুই ইনিংসে ৪টি করে নিয়ে ম্যাচে ৮ উইকেট অশ্বিনের। তবে ডাবল সেঞ্চুরির জন্য ম্যাচের সেরা ভারত অধিনায়ক কোহলি।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২০৫

ভারত ১ম ইনিংস: ৬১০/৬ (ডি.)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৪৯.৩ ওভারে ১৬৬ (সামারাবিক্রমা ০, করুনারত্নে ১৮, থিরিমান্নে ২৩, ম্যাথিউস ১০, চান্দিমাল ৬১, ডিকভেলা ৪, শানাকা ১৭, দিলরুয়ান ০, হেরাথ ০, লাকমল ৩১*, গামাগে ০; ইশান্ত ২/৪৩, অশ্বিন ৪/৬৩, জাদেজা ২/২৮, উমেশ ২/৩০)।

ফল: ভারত ইনিংস ও ২৩৯ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: বিরাট কোহলি