সবাইকে ছাড়িয়ে অধিনায়ক কোহলি

আগের টেস্টে সেঞ্চুরি করে স্পর্শ করেছিলেন রেকর্ড। এই টেস্টে সেঞ্চুরি করে গেলেন ছাড়িয়ে। রেকর্ড করে নিলেন একান্তই নিজের। অধিনায়ক হিসেবে সেঞ্চুরির দুটি রেকর্ডের চূড়ায় এখন কেবলই বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2017, 06:16 AM
Updated : 26 Nov 2017, 10:16 AM

রোববার শ্রীলঙ্কার বিপক্ষে নাগপুর টেস্টের তৃতীয় দিন সকালে সেঞ্চুরি করেছেন কোহলি। ভারত অধিনায়ক হিসেবে এটি কোহলির দ্বাদশ সেঞ্চুরি। আগের টেস্টে কলকাতায় সেঞ্চুরি করে কোহলি ছুঁয়েছিলেন অধিনায়ক সুনিল গাভাস্কারের ১১ সেঞ্চুরির রেকর্ড।

নাগপুরের সেঞ্চুরি এই পঞ্জিকাবর্ষে তিন সংস্করণ মিলিয়ে কোহলির দশম সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে এক বছরে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড এখন কোহলির একার।

আগের টেস্টের সেঞ্চুরিতে কোহলি ছুঁয়েছিলেন রিকি পন্টিং ও গ্রায়েম স্মিথের রেকর্ড। ২০০৫ ও ২০০৬ সালে ৯টি করে আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন পন্টিং। ২০০৫ সালে সমান সেঞ্চুরি করেছিলেন স্মিথও।

ব্যাটসম্যান কোহলির এটি ১৯তম টেস্ট সেঞ্চুরি। ভারতের হয়ে ১৯ সেঞ্চুরিতে তিনি দ্বিতীয় দ্রুততম। ৮৫ ইনিংসে ১৯টি করেছিলেন গাভাস্কার। ১০৪ ইনিংসে করলেন কোহলি, টেন্ডুলকারের লেগেছিল ১০৫ ইনিংস।

সেঞ্চুরিতেই না থেমে দুর্দান্ত ইনিংসটিকে কোহলি রূপ দিয়েছেন ডাবল সেঞ্চুরিতে। আউট হয়েছেন ২১৩ রান করে। টেস্ট ক্যারিয়ারে এটি তার পঞ্চম দ্বিশতক। ছুঁয়েছেন আরও একটি রেকর্ড।

পাঁচ ডাবল সেঞ্চুরির সবকটিই কোহলি করলেন অধিনায়ক হিসেবে। ছুঁয়েছেন অধিনায়ক হিসেবে ব্রায়ান লারার ৫ ডাবল সেঞ্চুরির রেকর্ড। ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক ও গ্রায়েম স্মিথ অধিনায়ক হিসেবে দুইশ ছুঁয়েছেন ৪ বার করে।