‘গেইলের আশপাশে কেউ নেই’

টি-টোয়েন্টিতে ক্রিস গেইলের সঙ্গে ব্যাট করে তাকে ম্লান করে দেওয়া সহজ নয়। বিরল সেই দৃশ্যই দেখা গেল মাশরাফি বিন মুর্তজার সৌজন্যে। চিটাগং কিংসের বিপক্ষে ম্যাচে মাশরাফির ব্যাটিং দ্যুতিতে আড়াল গেইল। যদিও মাশরাফি এটিকে মনে করেন না বড় কিছু। বরং মনে করিয়ে দিলেন এই সংস্করণে গেইলের শ্রেষ্ঠত্ব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 05:46 PM
Updated : 25 Nov 2017, 05:47 PM

চিটাগংয়ের বিপক্ষে তিন নম্বরে নেমে মাশরাফির খুনে ইনিংস দলকে এগিয়ে নিয়েছে জয়ের পথে। দ্বিতীয় উইকেটে গেইলের সঙ্গে মাত্র ৪.২ ওভারে ৬০ রানের জুটি গড়েছেন, যাতে মাশরাফির রানই ১৭ বলে ৪২!

ম্যাচের মোড় পাল্টে দেওয়া জুটির সময় গেইল ছিলেন সহযোগীর ভূমিকায়। মূল কাজটি করেছেন মাশরাফি। এমন নজির খুব একটা নেই। ম্যাচ শেষে সেই প্রসঙ্গ তুলতেই মাশরাফি যেন বিব্রত।

“গেইলের রেকর্ড দারুণ। সাড়ে ১০ হাজার রান করেছে এই সংস্করণে। সে এই সংস্করণের রাজাদের একজন। ওর আশপাশে আসলে কেউ নেই…।”

এবারের বিপিএলে এখনও পর্যন্ত অবশ্য ঠিক রাজার মত খেলতে পারেননি গেইল। রান করেছেন। দুটি ফিফটি করেছেন, দুটিতেই ম্যাচ সেরা হয়েছেন। তবে ইনিংস বড় করতে পারেননি। নিজের সেরা বিধ্বংসী চেহারাতেও নেই।

আরেক বিস্ফোরক ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম তো আরও বিবর্ণ। ৫ ম্যাচে রান করেছেন মোট ৬৯, সর্বোচ্চ ৩৩।

তবে এই দুজনের পাশেই দাঁড়ালেন মাশরাফি। শোনালেন বাংলাদেশের উইকেটের বাস্তবতা। আর বুক বাধঁলেন আশায়।

“ওরা চেষ্টা করছে। বাংলাদেশে যেটা হয়, এই উইকেটে রান করা খুবই কঠিন। আমার কাছে মনে হয়, সবচেয়ে কঠিন টি-টোয়েন্টি টুর্নামেন্টের একটি বাংলাদেশে। কারণ বাংলাদেশে রান করা এত সহজ নয়। উইকেট হঠাৎ করে অসমান হয়ে যায়, হুট করে ধীরগতির হয়। আবার খুব ভালো করলে রান করা সহজ।”

“ওদের জন্য কাজটা কঠিন। ওরা চেষ্টা করছে। নিজেরাও ভাবছে এটা নিয়ে। আশা করব, সামনে বড় বড় ম্যাচে ওরা জ্বলে উঠলে আমরা শেষ চারে থাকব।”