‘স্লগ’ করতেই ৩ নম্বরে মাশরাফি

ম্যাচের পর ম্যাচ ভালো বোলিং করে চলেছেন। খুব খারাপ করেননি এদিনও। এরপরও ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে একটি প্রশ্নও হলো না বোলিং নিয়ে। আলোচনার সবটা জুড়ে ব্যাটিং। ব্যাটসম্যান মাশরাফি বিন মুর্তজা যে এদিন ছাপিয়ে গেছেন বোলার মাশরাফিকে!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 05:24 PM
Updated : 25 Nov 2017, 05:24 PM

এবারের বিপিএলে আগেও দুই ম্যাচে ছোট্ট দুটি ঝড়ো ইনিংস খেলেছেন। তবে শনিবার চিটাগং ভাইকিংসর বিপক্ষে যে ইনিংস খেললেন, সেটি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারেরই অন্যতম সেরা।

সবাইকে চমকে দিয়ে এদিন তিন নম্বরে ব্যাটিংয়ে নেমেছিলৈন রংপুর রাইডার্স অধিনায়ক। ১৭৭ রান তাড়ায় তখন ধুঁকছে দল। ৫.২ ওভারে দলের রান ১ উইকেটে ৩১। বিস্ফোরক দুই ব্যাটসম্যান ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামও ডানা মেলতে পারছিলেন না।

মাশরাফি নেমেই ঘুরিয়ে দেন ম্যাচের মোড়। গেইলের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৬০ রানের জুটি গড়েন মাত্র ৪.২ ওভারেই। তাতে মাশরাফির রান ১৭ বলে ৪২!

অধিনায়কের ইনিংস দলকে ফেরায় জয়ের পথে। পরে থিসারা পেরেরার ১৪ বলে ২৮ রানের ইনিংস ও শেষ বলে ছক্কা জিতিয়েছে রংপুরকে।

ম্যাচ শেষে মাশরাফি জানালেন, রান বাড়ানোর তাগিদ থেকেই তার তিনে নামার সিদ্ধান্ত।

“তিনে আসার কারণ… আসলে স্লগ করার জন্য। রানটাও তখন হচ্ছিল না। আগের দুই ম্যাচেও আসার চিন্তা ছিল। কোনো কারণে হয়নি। আজকে শিশির ছিল, স্পিনাররা টার্ন না পেলে ভালো খেলা সম্ভব। ভাবলাম চেষ্টা করে দেখি। কাজে লেগে গেছে। আসলে কিছু সিদ্ধান্ত ‘আউট অব দা বক্স’ না নিলে এ ধরনের ম্যাচ জেতা কঠিন।”

যখন নেমেছিলেন, দল তখন দারুণ চাপে। কিন্তু কোনো চাপ নেননি রংপুর অধিনায়ক।

“চাপ না। আমি আসলে যখন ব্যাটিংয়ে নামি, সবাই জানে যে আমার উইকেটের কোনো মূল্য নেই। আমি সেই সুবিধা নিতে চাই। চেষ্টা করি দ্রুত কিছু রান করতে। এটিই উদ্দেশ্য থাকে। ব্যাটসম্যান হয়ে ওঠার কোনো ইচ্ছা নিয়ে আমি নামি না। নিজের প্রতি বা দলেরও ও রকম আশা রাখি না যে আমি গিয়ে রান করব। রান করতে পারলে ভালো।”

এবারই এক ম্যাচে পাঁচে নেমেছেন। আগেও মিডল অর্ডারে নেমে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন টি-টোয়েন্টিতে। খেললেন এবারও। আবারও কি দেখা যেতে পারে তিনে? মাশরাফি সম্ভাবনা উড়িয়ে দিলেন না।

“ইউ নেভার নো! পরিস্থিতির ওপর নির্ভর করে। যেটা বললাম, কোনো আশা নিয়ে নামি না। সামনে করলে হয়ত আমার বিপক্ষে যেতে পারে কোনো দিন। আজকেও যেতে পারত। শট খেলতে গিয়ে আউট হতে পারতাম। আবার ভালোও করতে পারি…।”