শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিলেন অশ্বিন, ইশান্ত

আগের টেস্টের সেরা দুই বোলার ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ শামি নেই। কিন্তু তাদের অভাব বুঝতে দিলেন না রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মা। তাদের দারুণ বোলিংয়ে নাগপুর টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কাকে গুটিয়ে দিয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 01:02 PM
Updated : 24 Nov 2017, 01:03 PM

জবাব দিতে নেমে শুক্রবার শেষ বেলায় ৮ ওভার খেলে লোকেশ রাহুলকে হারিয়েছে ভারত। দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে তাদের স্কোর ১ উইকেটে ১১ রান। মুরালি বিজয় ও চেতেশ্বর পুজারা দুই জনই ২ রানে অপরাজিত।

শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে চলমান টেস্ট সিরিজ যেন ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির মঞ্চ। উইকেটে মিলছে সবুজ ঘাসের দেখা। তবে কলকাতার চেয়ে নাগপুরে স্পিনাররা একটু বেশি সুবিধা পাচ্ছেন।

ইডেন গার্ডেন্সে ড্র হওয়া প্রথম টেস্টে শ্রীলঙ্কার পতন হওয়া ১৭ উইকেটই নেন ভারতের তিন পেসার। নাগপুরে দারুণভাবে ফিরেছেন স্বাগতিকদের দুই স্পিনার অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।

টস জিতে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার ইনিংস স্থায়ী হয়েছে ৭৯.১ ওভার। অতিথিরা গুটিয়ে গেছে ২০৫ রানে।

স্বাগতিকদের উইকেট শিকারের শুরু এই ম্যাচ দিয়ে টেস্টে ফেরা ইশান্তের হাত ধরে। ডানহাতি এই পেসার পঞ্চম ওভারে ফিরিয়ে দেন সাদিরা সামারাবিক্রমাকে। আরেক ওপেনার করুনারত্নেও তার শিকার। তবে এর আগে অর্ধশতক তুলে নেন করুনারত্নে। ৬টি চারে ৫১ রান করার পথে চলতি বছরে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি এক হাজার রানে পৌঁছান।

দুই অঙ্কে যাওয়ার আগেই লাহিরু থিরিমান্নেকে ফিরিয়ে দেন অফ স্পিনার অশ্বিন। আরেক ব্যাটিং ভরসা অ্যাঞ্জেলো ম্যাথিউসকে দ্রুত বিদায় করেন বাঁহাতি স্পিনার জাদেজা।

দুই স্পিনারের ছোবলের মধ্যে মিডল অর্ডারে খানিকটা লড়াই করেন চান্দিমাল। অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ১২২ বলে ৪টি চার আর একটি ছক্কায় অধিনায়ক করেন ৫৭ রান।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্রুত এগোনো নিরোশান ডিকভেলা জাদেজার শিকার। স্বাগতিকদের দারুণ বোলিংয়ে ৪৫ রানে শেষ ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। ধসে বাধ দিতে পারেননি কেউই। ছোট ছোট অবদানে কোনোমতে দুইশ পার হয় অতিথিদের স্কোর।

৬৭ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার অশ্বিন। ৩৭ রানে ৩ উইকেট নেন পেসার ইশান্ত। ৩ উইকেট পান জাদেজাও।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৭৯.১ ওভারে ২০৫ (সামারাবিক্রমা ১৩, করুনারত্নে ৫১, থিরিমান্নে ৯, ম্যাথিউস ১০, চান্দিমাল ৫৭, ডিকভেলা ২৪, শানাকা ২, দিলরুয়ান ১৫, হেরাথ ৪, লাকমল ১৭, গামাগে ০*; ইশান্ত ৩/৩৭, উমেশ ০/৩৭, অশ্বিন ৪/৬৭, জাদেজা ৩/৫৬)

ভারত ১ম ইনিংস: ৮ ওভারে ১১/১ (রাহুল ৭, বিজয় ২*, পুজারা ২*; লাকমল ০/৭, গামাগে ১/৪)