কোহলির রেকর্ডের পর রোমাঞ্চ জাগানিয়া ড্র

বৃষ্টি আর আলোকস্বল্পতা রোমাঞ্চের যতটা কেড়ে নিয়েছিল আগে, শেষ দিনে সবটুকু পুষিয়ে দিল যেন সুদে-আসলে। প্রায় মরা ম্যাচে ফিরল প্রাণ। রঙ বদলাল বারবার। আবারও আগুন ঝরালেন সুরাঙ্গা লাকমল। বিরাট কোহলি জবাব দিলেন দুর্দান্ত সেঞ্চুরিতে। গড়লেন রেকর্ড। ভারতীয় পেসারদের জাদুকরী বোলিংয়ে হারের শঙ্কায় কাঁপল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত আলোকস্বল্পতায় উদ্ধার লঙ্কানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 01:05 PM
Updated : 20 Nov 2017, 01:17 PM

উত্তেজনার পরশ বুলিয়ে ড্র হয়েছে ভারত-শ্রীলঙ্কার কলকাতা টেস্ট। বিরাট কোহলির অপরাজিত সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩৫২ রানে ইনিংস ঘোষণা করেছিল ভারত। শ্রীলঙ্কা ৭ উইকেটে ৭৫ করার পর আলোকস্বল্পতায় আগেই শেষ হয় খেলা।

ভারত দিন শুরু করেছিল ১ উইকেটে ১৭১ রান নিয়ে। সকালে দারুণ এক স্পেলে ভারতকে কাঁপিয়ে দিয়েছিলেন লাকমল। ৭৩ রানে শুরু করা লোকেশ রাহুলকে ফেরান ৭৯ রানে। ফিরিয়ে দেন চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানেকেও।

উইকেট পতনের এই স্রোতেও অবিচল ছিলেন কোহলি। বড় রান করতে পারেনি কেউ লোয়ার-মিডল অর্ডারেও। তবে সবাইকে নিয়ে টুকটাক জুটিতে দলকে এগিয়ে নেন ভারতীয় অধিনায়ক। বিরুদ্ধ স্রোতে লড়াই করে উপহার দেন দারুণ এক সেঞ্চুরি।

প্রথম পঞ্চাশ করতে লেগেছিল ৮০ বল। পরের পঞ্চাশ করেন ৩৯ বলেই। ১২ চার ও ২ ছক্কায় ১১৯ বলে অপরাজিত ১০৪। তার ১৮তম টেস্ট সেঞ্চুরি, আন্তর্জাতিক ক্রিকেটে ৫০তম!

৩৪৮ ইনিংসে করেছেন ৫০ আন্তর্জাতিক সেঞ্চুরি, ছুঁয়েছেন সবচেয়ে কম ইনিংসে সেঞ্চুরির হাফ সেঞ্চুরি করার হাশিম আমলার রেকর্ড। ভারতের অধিনায়ক হিসেবে একাদশ সেঞ্চুরিতে স্পর্শ করেছেন সুনিল গাভাস্কারের রেকর্ড।

কোহলির সেঞ্চুরির সঙ্গেই ইনিংস ঘোষণা করে ভারত। দিনের বাকি তখন সম্ভাব্য ৪৭ ওভার।

আলো কমে আসায় হতে পারেনি ৩০ ওভারও। কিন্তু তাতেই হারতে বসেছিল শ্রীলঙ্কা। নতুন বলে জাদুকরী বোলিং করলেন ভুবনেশ্বর কুমার। যথারীতি দারুণ ধারাল মোহাম্মদ শামি। ২২ রানে শ্রীলঙ্কা হারিয়ে বসে ৪ উইকেট।

পঞ্চম উইকেটে ৪৭ রানের জুটি গড়েন অধিনায়ক দিনেশ চান্দিমাল ও উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা। এই জুটিই মূলত বাঁচিয়ে দেয় ম্যাচ। পরে ফিরেছেন এই দুজনই। কিন্তু আলো কমে আসায় শ্রীলঙ্কা শেষ করতে পেরেছে স্বস্তিতে।

দ্বিতীয় ইনিংসে ১১ ওভারে ৮ মেডেন নিয়ে ৮ রানে ৪ উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার। প্রথম ইনিংসেও চারটি উইকেট নিয়ে ম্যাচ সেরা এই পেসারই।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৭২

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৯৪

ভারত ২য় ইনিংস: ৮৮.৪ ওভারে ৩৫২/৮ (ডি.) (আগের দিন ১৭১/১) (রাহুল ৭৯, ধাওয়ান ৯৪, পুজারা ২২, কোহলি ১০৪*, রাহানে ০, জাদেজা ৯, অশ্বিন ৭, ঋদ্ধিমান ৫, ভুবনেশ্বর ৮, শামি ১২*, লাকমল ৩/৯৩, গামাগে ১/৯৭, শানাকা ৩/৭৬, দিলরুয়ান ১/৪৯, হেরাথ ০/২৯)।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ২৩১) ২৬.৩ ওভারে ৭৫/৭ (সামারাবিক্রমা ০, করুনারত্নে ১, থিরিমান্নে ৭, ম্যাথিউস ১২, চান্দিমাল ২০, ডিকভেলা ২৭, শানাকা ৬*, দিলরুয়ান ০, হেরাথ ০*; ভুবনেশ্বর ৪/৮, শামি ২/৩৪, উমেশ ১/২৫, জাদেজা ০/৭)।

ফল: ম্যাচ ড্র

ম্যান অব দা ম্যাচ: ভুবনেশ্বর কুমার