রেকর্ড ছুঁয়ে কোহলির সেঞ্চুরির হাফ সেঞ্চুরি

ইডেন গার্ডেনসে আগের ৬ ইনিংসে হাফ সেঞ্চুরি ছিল না একটিও। এবার শুধু পঞ্চাশ নয়, বিরাট কোহলি করলেন দারুণ এক শতক। আর কোহলির সেঞ্চুরি মানেই তো কোনো রেকর্ড!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 09:18 AM
Updated : 20 Nov 2017, 01:17 PM

শ্রীলঙ্কার বিপক্ষে কলকাতা টেস্টের শেষ দিনে কোহলি করেছেন অপরাজিত ১০৪। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৮তম সেঞ্চুরি, আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫০তম। ছুঁয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে ৫০ সেঞ্চুরির রেকর্ড। ছুঁয়েছেন ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ডও।

৩৪৮ আন্তর্জাতিক ইনিংসে ৫০ সেঞ্চুরি করলেন কোহলি। ৫০ সেঞ্চুরি করতে হাশিম আমলারও লেগেছিল ৩৪৮ ইনিংস।

আমলা ভেঙেছিলেন শচিন টেন্ডুলকারের রেকর্ড। ৫০ সেঞ্চুরিতে টেন্ডুলকারের লেগেছিল ৩৭৬ ইনিংস। ৪১৬ ইনিংস লেগেছিল রকি পন্টিংয়ের, ৫২০ ইনিংস জ্যাক ক্যালিসের, ৫৯৩ ইনিংস কুমার সাঙ্গাকারার।

ভারতের অধিনায়ক হিসেবে কোহলির এটি একাদশ টেস্ট সেঞ্চুরি। ভারতের হয়ে টস করার ম্যাচে ১১টি সেঞ্চুরি করেছিলেন সুনিল গাভাস্কারও। অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের সেঞ্চুরি ছিল ৯টি।

অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্ব রেকর্ডও স্পর্শ করেছেন কোহলি। এ বছর তিন সংস্করণ মিলিয়ে তার সেঞ্চুরি ৯টি। ২০০৫ সালে ৯টি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথ, ২০০৬ সালেও অধিনায়ক পন্টিং করেছিলেন ৯টি সেঞ্চুরি।

সব মিলিয়ে অধিনায়ক হিসেবে ৯৮ আন্তর্জাতিক ইনিংসে ২১টি সেঞ্চুরি করে ফেললেন কোহলি। অধিনায়কত্ব ছাড়া ২৫০ ইনিংসে সেঞ্চুরি ২৯টি।