থিরিমান্নে-ম্যাথিউসের পঞ্চাশে লিডের পথে শ্রীলঙ্কা

টানা দুই দিন গুমোট আবহাওয়ার পর তৃতীয় দিনে কলকাতায় দেখা গেল সূর্যের মুখ। কিন্তু ভারতের পারফরম্যান্সে ফিরল না আলোর ঝিলিক। দারুণ বোলিংয়ের পর লড়িয়ে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে লিড নেওয়ার খুব কাছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2017, 12:12 PM
Updated : 18 Nov 2017, 12:12 PM

কলকাতা টেস্টের প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়েছে ভারত। শ্রীলঙ্কা শনিবার তৃতীয় দিন শেষ করেছে ৪ উইকেটে ১৬৫ রান নিয়ে।

হাফ সেঞ্চুরির পর ফিরে গেছেন লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে তাদের জুটিই দলকে নিয়ে গেছে লিডের কাছে।

আগের দুই দিন মিলিয়ে খেলা হয়েছিল মাত্র ৩২.৫ ওভার। ৫ উইকেটে ৭৪ রান নিয়ে ভারত শুরু করেছিল তৃতীয় দিন।

৪৭ রানে অপরাজিত থাকা চেতেশ্বর পুজারা পূর্ণ করেন ফিফটি। কিন্তু এরপরই লাহিরু গামাগের দুর্দান্ত ইনকাটারে উড়ে তার বেলস। ভারতের রান তখন ৬ উইকেটে ৭৯।

সপ্তম উইকেটে ৪৮ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন ঋদ্ধিমান সাহা ও রবীন্দ্র জাদেজা। অফ স্পিনার দিলরুয়ান পেরেরা এক ওভারেই ফেরান দুজনকে। তবে ভারতের লড়াই থামেনি। ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামিরা এগিয়ে নেন দলকে। দশে নেমে মহামূল্য ২৪ রান করেন শামি।

শ্রীলঙ্কা যখন ব্যাটিংয়ে নামে, কন্ডিশন-উইকেট আগের চেয়ে সহজ হয়েছে খানিকটা। চ্যালেঞ্জটা তবু ছিল বেশ কঠিন। সেই চ্যালেঞ্জ ভালোই সামলেছে লঙ্কানরা।

লঙ্কান ইনিংসের শুরুতে দ্রুত কিছু রান করেছেন সাদিরা সামারাবিক্রমা। তবে তরুণ এই ওপেনারের সঙ্গে অভিজ্ঞ দিমুথ করুনারত্নেকেও ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার।

তৃতীয় উইকেটে ৯৯ রানের জুটি গড়েন থিরিমান্নে ও ম্যাথিউস। ভুবনেশ্বরের মত অতটা ভালো বোলিং করতে পারেননি ভারতের বাকিরা। দুই অভিজ্ঞ লঙ্কান ব্যাটসম্যানের ব্যাটিংও ছিল দারুণ।

সম্ভাবনাময় ইনিংস দুটিকে অবশ্য বড় করতে পারেননি দুজনের কেউ। সমান ৯৪ বল খেলেছেন দুজন। ৫১ করে করে ফিরেছেন থিরিমান্নে, ১ রান বেশি করেন ম্যাথিউস। দুটিই নিয়েছেন উমেশ যাদব।

জোড়া ধাক্কা সামলে দিনের শেষটা নিরাপদে পার করেছেন দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকভেলা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৫৯.৩ ওভারে ১৭২ (আগের দিন ৭৪/৫) (রাহুল ০, ধাওয়ান ৮, পুজারা ৫২, কোহলি ০, রাহানে ৪, অশ্বিন ৪, ঋদ্ধিমান ২৯, জাদেজা ২২, ভুবনেশ্বর ১৩, শামি ২৪, উমেশ ৬*; লাকমল ৪/২৬, গামাগে ২/৫৯, শানাকা ২/৩৬, করুনারত্নে ০/১৭, হেরাথ ০/৫, দিলরুয়ান ২/১৯)।

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৫.৪ ওভারে ১৬৫/৪ (সামারাবিক্রমা ২৩, করুনারত্নে ৮, থিরিমান্নে ৫১, ম্যাথিউস ৫২, চান্দিমাল ১৩*, ডিকভেলা ১৪*; ভুবনেশ্বর ২/৪৯, শামি ০/৫৩, উমেশ ২/৫০, অশ্বিন ০/৯, কোহলি ০/০)