লাকমল ৬-৬-০-৩, বিপাকে ভারত

সবুজ উইকেট, মেঘলা আকাশ। বৃষ্টির ফাঁকে ফাঁকে ক্রিকেট। পেস বোলিংয়ের আদর্শ কন্ডিশনে জ্বলে উঠলেন সুরাঙ্গা লাকমল। অসাধারণ এক স্পেলে মুড়িয়ে দিলেন ভারতের টপ অর্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2017, 12:39 PM
Updated : 16 Nov 2017, 12:39 PM

কলকাতা টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়ছে স্রেফ ১১.৫ ওভার। তাতেই ভারতকে বিপদে ঠেলে দিয়েছে শ্রীলঙ্কা। রান তাদের ৩ উইকেটে ১৭।

ভারতের টপ অর্ডারর ঘাতক লাকমল। ৬ ওভারের স্পেলে এই পেসার রান দেননি একটিও, নিয়েছেন ৩ উইকেট। ফিরিয়ে দিয়েছেন লোকেশ রাহুল, শিখর ধাওয়ান ও বিরাট কোহলিকে।

বৃষ্টির কারণে ইডেন গার্ডেনসে টস হয় দুপুর একটায়। দিনেশ চান্দিমাল নেন বোলিং। ৩০ বছর পর ইডেনে টস জিতে বোলিং নিল কোনো দল, গত ৪৮ বছরে মাত্র দ্বিতীয়বার।

তবে সিদ্ধান্তে বিস্ময়ের কিছু ছিল না। পিচ রিপোর্টে সুনিল গাভাস্কার বললেন, তার ইচ্ছে হচ্ছে মাঠে নেমে যেতে। তবে ব্যাট হাতে নয়, বল হাতে। উইকেট যে সবুজ ঘাসে ঢাকা! সঙ্গে যোগ হয়েছিল মেঘলা আকাশ আর বৃষ্টির ছোঁয়া। টস জিতে বোলিং ছাড়া কিছু ভাবার বিকল্প নেই।

শ্রীলঙ্কার শুরুটাও হলো দুর্দান্ত। আগের টানা সাত ইনিংসে ফিফটি করা রাহুল আউট ম্যাচের প্রথম বলেই। অফ স্টাম্পে পিচ করে লাফিয়ে বেরিয়ে যাওয়া বলের জবাব জানা ছিল না তার।

সবুজ উইকেটে বিস্ময়করভাবে তুলনামূলকভাবে টেকনিক্যালি আঁটসাঁট মুরালি বিজয়কে বসিয়ে ধাওয়ানকে খেলিয়েছে ভারত। সেটির খেসারতও দিতে হয়। বাজে শটে ফিরেন ধাওয়ান।

বৃষ্টির বাধা দিয়েছে আবারও। ঘণ্টাখানেকের বিরতির পর খেলা শুরু হলে ভারতের আরও বড় ধাক্কা। এবার লাকমল তুলে নেন কোহলিকে। ১১ বল খেলে রানের খাতা খুলতে পারেননি ভারত অধিনায়ক।

আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ হয় আগেই। ৪৩ বল লড়াই করে অপরাজিত ৮ রান করেছেন চেতেশ্বর পুজারা।

একপ্রান্তে লাকমল ধ্বংসযজ্ঞ চালালেও আরেক পাশে ৫.৫ ওভারে ১৬ রান দিয়েছেন লাহিরু গামাগে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১১.৫ ওভারে ১৭/৩ (রাহুল ০, ধাওয়ান ৮, পুজারা ৮*, কোহলি ০, রাহানে ০*; লাকমল ৩/০, গামাগে ০/১৬)।