‘সাকিব রিল্যাক্সড অধিনায়ক’

ঢাকা ডায়নামাইটস দলে তারার মেলা। এমন একটি দলকে নেতৃত্ব দেওয়া সহজ নয়। সাকিব আল হাসান বাংলাদেশের উজ্জ্বলতম তারা। তবে দলে অনেকেই আছেন, বিশ্ব ক্রিকেটের বিচারেও তারা বেশ বড় তারকা। কাজটি তাই চ্যালেঞ্জিং। তবে তাদেরই একজন দিলেন সার্টিফিকেট, সাকিব দল সামলাচ্ছেন দারুণভাবেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2017, 11:09 AM
Updated : 13 Nov 2017, 11:56 AM

বক্তার নাম সুনিল নারাইন। টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় যাযাবরদের একজন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়ান ক্রিকেট বিশ্বের সব প্রান্তে। অংশ হয়েছেন অনেক অনেক দলের। কাছ থেকে দেখেছেন অনেক অধিনায়ককে।
 
সাকিবের জন্য কাজটা কঠিন, সেটি বলছেন নারাইনও। তাই প্রশংসাও পেল একটু বেশি জোর। সাকিবের নেতৃত্বের দারুণ কিছু বিশেষত্ব চোখে পড়েছে ক্যারিবিয়ান স্পিনারের।
 
“তারকায় ভরা একটি দলকে নেতৃত্ব দেওয়াটা চ্যালেঞ্জিং। অধিনায়ক হিসেবে সে খুব ভালো করছে। সে সবাইকে নিজের মত খেলতে দেয়, শক্তির জায়গাটা ধরে রাখছে অনুপ্রেরণা জোগায়। সে বেশ রিল্যাক্সড অধিনায়ক, ক্রিকেটারদের সেরাটা বের করে আনে।”
 
নারাইন ও সাকিব ছাড়াও স্পিন আক্রমণে আছেন অভিজ্ঞ শহিদ আফ্রিদি। সবশেষ ম্যাচে আফ্রিদি ও নারাইন ছিলেন দুর্বোধ্য। পেস আক্রমণে আবু হায়দার রনি পারফর্ম করছেন দারুণ। সব মিলিয়ে অসাধারণ বোলিং আক্রমণ। 
 

এত পারফরমার থাকলে কাজটা অনেক সময় যেমন সহজ, মাঝেমধ্যে কঠিনও। সবাই তো উইকেট শিকারি! অনেক সময় তাল মেলানো কঠিন। তবে ইতিবাচক দিকটাই বেশি দেখছেন নারাইন।  
“আমাদের যে ধরণের মানসম্পন্ন বোলার আছে, তাতে কাজটা সহজ। একজন-দুজনের ওপর নির্ভর করতে হয় না। দলীয় প্রচেষ্টা থাকে। আমি সফল না হলে অন্যরা দলের জন্য ঠিকই ভালো করবে।”
সবশেষ ম্যাচে সিলেট সিক্সার্সের বিপক্ষে মাত্র ১০ রানে ৩ উইকেট নিয়েছেন নারাইন। এই ম্যাচেই স্পর্শ করেছেন একটি মাইলফলক। প্রথম স্পিনার হিসেবে নিয়েছেন টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট। নিজের অর্জনে খুশি নারাইন এগিয়ে যেতে চান আরও অর্জনের পথে।
“ক্রিকেটে সবসময়ই আমরা চাই ভালো করতে, দারুণ কিছু অর্জন করতে। এই ধরনের অর্জন বলে দেয় ক্রিকেটে কেউ কতটা কাজ করছে, কতটা মনোযোগী। আশা করি, ভবিষ্যতে আরও অনেক অর্জন অপেক্ষা করছে। প্রতিটি পদক্ষেপে উন্নতি করে এগিয়ে যাব।”
মঙ্গলবার দিনের প্রথম ম্যাচে নারাইন-সাকিবদের প্রতিপক্ষ খুলনা টাইটান্স। 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক