ডাওরিচ-হোল্ডারের রেকর্ড জুটিতে উইন্ডিজের লিড

টুকটাক বোলিং প্রায় নিয়মিতই করেন; বিশেষজ্ঞ বোলার নন মোটেও। সেই সিকান্দার রাজার স্পিনেই খাবি খাচ্ছিল ক্যারিবিয়ান ব্যাটিং। জিম্বাবুয়ে ছিল লিড পাওয়ার আশায়। কিন্তু অষ্টম উইকেটে অসাধারণ এক জুটিতে উল্টো লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2017, 04:28 PM
Updated : 31 Oct 2017, 04:28 PM

বুলাওয়েয়ো টেস্টের তৃতীয় দিনে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩৭৪ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৩ উইকেট হাতে নিয়ে এগিয়ে আছে ৪৮ রানে। প্রথম ইনিংসে জিম্বাবুয়ে করেছিল ৩২৬।

রাজার ক্যারিয়ারের প্রথম ৫ উইকেটে এক পর্যায়ে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ৭ উইকেটে ২৩০। সেখান থেকে শেন ডাওরিচ ও জেসন হোল্ডারের ১৪৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছে ক্যারিবিয়ানরা।

অষ্টম উইকেটে দেশের বাইরে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড জুটি এটিই। ঘরে-বাইরে মিলিয়ে অষ্টম জুটির রেকর্ড ছুঁতে প্রয়োজন আর মাত্র ৪ রান।

ওয়েস্ট ইন্ডিজ দিন শুরু করেছিল ১ উইকেটে ৭৮ রান নিয়ে। নাইটওয়াচম্যান দেবেন্দ্র বিশুকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৫৫ রানের জুটি গড়েন কাইরান পাওয়েল।

বিশুকে ফিরিয়ে এই জুটি ভাঙার পর কাইল হোপকেও দ্রুত ফেরান রাজা। পরে ওয়েস্ট ইন্ডিজকে জোর ধাক্কা দেন ক্রিস এমপোফু। ফিরিয়ে দেন চতুর্থ সেঞ্চুরির পথে এগোতে থাকা পাওয়েলকে। ২৩০ বলে ৯০ রান করে ফেরেন পাওয়েল।

পঞ্চম উইকেটে শেই হোপ ও রোস্টন চেইস গড়েন ৫৬ রানের জুটি। থিতু হয়ে যাওয়া এই দুজনকেও ফেরান রাজা। একই স্পেলে জার্মেইন ব্ল্যাকউডকে ফিরিয়ে পূর্ণ করেন ৫ উইকেট। সব সংস্করণ মিলিয়েই পেশাদার ক্রিকেটে প্রথমবার পেলেন ৫ উইকেটের স্বাদ।

রাজার ৫ উইকেটের আগেই দিনে সব মিলিয়ে ৫টি ক্যাচ ছেড়েছে জিম্বাবুয়ে। তবু রাজার সৌজন্যে লাগাম ছিল তাদর হাতে। লিড পাওয়া মনে হচ্ছিল সময়ের ব্যাপার। সব আশা মিলিয়ে গেল ডাওরিচ ও হোল্ডারের দারুণ ব্যাটিংয়ে।

দ্বিতীয় সেশনের পানি পানের বিরতির পর আর কোনো উইকেট হারায়নি ওয়েস্ট ইন্ডিজ। দলে জায়গা টিকিয়ে রাখার চেষ্টায় থাকা ডাওরিচ ১৩ ইনিংস পর দেখা পান ফিফটির। দিন শেষে তার নামের পাশে ক্যারিয়ার সেরা অপরাজিত ৭৫। ক্রমেই দারুণ অলরাউন্ডার হয়ে উঠতে থাকা হোল্ডার অপরাজিত ৭১ রানে।

দুজনের জুটিতে লিড নিয়ে ক্যারিবিয়ানরা এখন তা বড় করার পথে।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩২৬

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৫০ ওভারে ৩৭৪/৭(আগের দিন ৭৮/১)( পাওয়েল ৯০, বিশু ২৩, কাইল হোপ ১, শেই হোপ ৪০, চেইস ৩২, ব্ল্যাকউড ৫, ডাওরিচ ৭৫*, হোল্ডার ৭১*; এমপোফু ০/৪৬, মিরে ০/৫, ক্রেমার ১/১৩৪, রাজা ৫/৮২, চিসোরো ০/৯৪, মাসাদাকজা ০/১৫)।