রেকর্ডের মালায় কোহলির আরেকটি সেঞ্চুরি

বিরাট কোহলির ব্যাট ক্রমেই ওয়ানডে ক্রিকেটে হয়ে উঠছে রেকর্ডের প্রতিশব্দ। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে করলেন আরও একটি সেঞ্চুরি। নাম লেখালেন আরও কিছু রেকর্ডে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2017, 11:54 AM
Updated : 29 Oct 2017, 11:55 AM

কানপুরে রোববার কোহলি করেছেন ১০৬ বলে ১১৩ রান। ওয়ানডেতে তার ৩২তম সেঞ্চুরি। সেঞ্চুরি সংখ্যায় বেশ কিছুদিন ধরেই তার ওপরে কেবল শচিন টেন্ডুলকার। তবে টেন্ডুলকারের ৩২তম সেঞ্চুরি ছিল ২৮৩ ইনিংসে। কোহলি করলেন ১৯৪ ইনিংসেই।

সেঞ্চুরির পথে কোহলি ছুঁয়েছেন ওয়ানডেতে ৯ হাজার রান। ৮ হাজার রানের মাইলফলকের মতো ৯ হাজারেও দ্রুততম কোহলি। ১৯৪ ইনিংস লাগল কোহলির। আগের রেকর্ড ছিল এবি ডি ভিলিয়ার্সের, ৯ হাজার স্পর্শ করেছিলেন ২০৫ ইনিংসে। সৌরভ গাঙ্গুলীর লেগেছিল ২২৮ ইনিংস, টেন্ডুলকারের ২৩৫।

অধিনায়ক-ব্যাটসম্যান হিসেবে কোহলি গড়েছেন দুটি রেকর্ড। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রান ও সবচেয়ে বেশি সেঞ্চুরি!

এই বছর কোহলির এটি ষষ্ঠ সেঞ্চুরি। এর আগে এক বছরে ৫ সেঞ্চুরির রেকর্ড ছিল ৪ অধিনায়কের। ২০০০ সালে করেছিলেন সৌরভ গাঙ্গুলী, ২০০৫ সালে গ্রায়েম স্মিথ, ২০১৫ সালে ডি ভিলিয়ার্স, ২০০৩ ও ২০০৭ সালে দুবার রিকি পন্টিং।

অধিনায়ক হিসেবে রান সংখ্যায় কোহলি ছাড়িয়েছেন পন্টিংয়ের রেকর্ড। ২০০৭ সালে ২৪ ইনিংসে পন্টিংয়ের রান ছিল ১ হাজার ৪২৪। এ বছর ২৬ ইনিংসে কোহলির রান ১ হাজার ৪৬০।

অধিনায়ক হিসেবে ওয়ানডেতে কোহলির এটি দশম সেঞ্চুরি। টেস্টেও অধিনায়ক কোহলির আছে ১০টি সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে ২০ আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেললেন ৯৩ ইনিংসেই। অনায়াসেই ক্রিকেট ইতিহাসের দ্রুততম।

আগের রেকর্ডটি ছিল পন্টিংয়ের। ২০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করতে সাবেক অস্ট্রেলিয়া অধিনায়কের লেগেছিল ১৬৪ ইনিংস। গ্রায়েম স্মিথের লেগেছিল ২২৭ ইনিংস।

যেভাবে ছুটে চলেছেন, তাতে কোহলিকে আলিঙ্গনের অপেক্ষায় আরও অনেক অনেক রেকর্ড।