শান্ত-আল আমিনের ঝড়ো ব্যাটিংয়ে ‘এ’ দলের জয়

দুজনই দারুণ সম্ভাবনাময় ব্যাটসম্যান। তবে ২০ ওভারের ক্রিকেটে দুজনের ব্যাটিং সামর্থ্য নিয়ে ছিল কৌতুহল। নাজমুল হোসেন শান্ত ও আল আমিন দেখিয়ে দিলেন, ছোট সংস্করণেও তাদের ব্যাট মেটাতে পারে পরিস্থিতির দাবি। দুজনের ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশ ‘এ’ পেয়েছে আরেকটি জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2017, 10:33 AM
Updated : 25 Oct 2017, 10:33 AM

কক্সবাজারে একদিনের ম্যাচেরসিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ড ‘এ’ দলকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ ‘এ’

বৃ্ষ্টির কারণে পরিবর্তিতসূচিতে টানা তিন দিন ম্যাচ। ক্রিকেটারদের ক্লান্তির কথা ভেবে তাই মাঝের দিনটিতে বুধবারম্যাচ নামিয়ে আনা হয় ২০ ওভারে। আইরিশদের ১৭০ রান বাংলাদেশ পেরিয়ে যায় ২ বল বাকি রেখে।

আগের ম্যাচের মতো এদিনও আইরিশদেরপ্রায় একা টেনেছেন অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। বাংলাদেশ বোলিং শুরু করেছিল অফ স্পিনদিয়ে। ম্যাচের প্রথম বলেই জেমস শ্যাননকে বোল্ড করে দেন মেহেদি হাসান।

তিনে নেমে শুরু থেকেই বালবার্নিখেলেছেন দারুণ। দ্বিতীয় উইকেটে গড়েন ৫১ রানের জুটি, যাতে সঙ্গী স্টুয়ার্ট টমসনের অবদানছিল মাত্র ১৩।

চতুর্থ উইকেটে শন টেরিকে নিয়েবালবার্নি গড়েন ৪৩ বলে ৬৫ রানের জুটি। সেঞ্চুরির সম্ভাবনা জাগানো বালবার্নিকে ১৫তমওভারে ফিরিয়ে এই জুটি ভাঙেন ইমরান আলি এনাম। ৭ চার ও ৪টি ছক্কায় ৫১ বলে ৮৩ করেন বালবার্নি।

এনাম খানিক পর ফিরিয়ে দেন২৮ বলে ২৮ রান করা শন টেরিকেও। পরে সিমি সিংকেও ফিরিয়ে বাংলাদেশের সফলতম বোলার এই পেসারই।

রান তাড়ায় বাংলাদেশ তৃতীয়ওভারেই হারায় এনামুল হককে (৫ বলে ৫)। তবে আরেক ওপেনার জাকির হাসান ও তিনে নামা শান্তরঝড়ে বাংলাদেশের রান রেট শুরু থেকেই ছিল দারুণ।

৩ চার ও ১ ছক্কায় ১৬ বলে ২২রান করে আউট হন জাকির। শান্তর সঙ্গে আল আমিন যোগ দিলে রানের গতি বাড়ে আরও। দশম ওভারেইবাংলাদেশ পেরিয়ে যায় শতরান।

৩২ বলে ৫৮ রানের এই জুটি ভাঙেশান্তর বিদায়ে। ৪টি চার ও ৩ ছক্কায় ২৬ বলে ৪৭ রানে আউট হন শান্ত।

মিডল অর্ডারে ইয়াসির আলি,তানবীর হায়দার এদিন সুবিধে করতে পারেননি। তবে আল আমিনই দলকে এগিয়ে নেন জয়ের কাছে। দলকেজিতিয়ে অবশ্য ফিরতে পারেননি। শেষের আগের ওভারে আউট হয়েছেন ৪০ বলে ৬৭ রান করে। ৮টি চারেরসঙ্গে ছক্কা দুটি।

শেষ ওভারে প্রয়োজন ছিল ৮ রান।প্রথম বলে মেহেদি হাসান নেন সিঙ্গেল। পরের তিন বলে দুটি চার মেরে ম্যাচ শেষ করে দেনআবুল হাসান।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ার‌ল্যান্ড ‘এ’: ২০ ওভারে১৭০/৭ (শ্যানন ০, টমসন ১৩, বালবার্নি ৮৩, অ্যান্ডারসন ৫, টেরি ২৮, সিমি ৬, পয়েন্টার৪, ম্যাকব্রাইন ১২*, ম্যাককার্থি ৬*; মেহেদি ১/৩১, আবু হায়দার ১/২৮, এনাম ৩/৩৩, আবুলহাসান ১/২৮, সানজামুল ০/২৬, তানবীর ০/৯)।

বাংলাদেশ ‘এ’: ১৯.৪ ওভারে১৭২/৬ (এনামুল ৫, জাকির ২২, শান্ত ৪৭, আল আমিন ৬৭, ইয়াসির ৭, তানবীর ৪, আবুল হাসান১০*, মেহেদি ২*; ম্যাকব্রাইন ১/৩৯, চেইস ১/৩৫, ম্যাককার্থি ২/৩২, মাল্ডার ০/৩২, টমসন১/১৬, সিমি ১/২৪)।

ফল: বাংলাদেশ ‘এ’ ৪ উইকেটেজয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে বাংলাদেশ‘এ’ ৩-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: অ্যান্ড্রুবালবার্নি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক