বোলিং কোচের দায় দেখছেন না রুবেল

টেস্ট সিরিজে পারফরম্যান্স ছিল বাজে। ওয়ানডে সিরিজেও যাচ্ছেতাই। বাংলাদেশের বোলারদের জন্য দক্ষিণ আফ্রিকা সফরটি এখনও পর্যন্ত বিভীষিকা। সেই ব্যর্থতার দায়ভার বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে দিচ্ছেন না রুবেল হোসেন। নিচ্ছেন নিজেদের কাঁধেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2017, 01:23 PM
Updated : 23 Oct 2017, 01:25 PM

টেস্ট সিরিজে ২ ম্যাচে বাংলাদেশ নিতে পেরেছে মাত্র ১৩ উইকেট। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ২৭৮ করে হেরেছে ১০ উইকেটে। পরের দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করে তুলেছে ৬ উইকেটে ৩৫৩ ও ৩৬৯।

বোলারদের টানা ব্যর্থতায় প্রশ্ন উঠেছে বোলিং কোচ কোর্টনি ওয়ালশের ভূমিকা নিয়েও। তবে প্রশ্নের কিছু দেখছেন না রুবেল। বরং মেনে নিলেন বোলারদের ভুল।

“ওদিক থেকে (বোলিং কোচ) আমার কাছে মনে হয় না কোনো সমস্যা হয়েছে। আসলে আমরা চেষ্টা করছি, পারিনি। আমাদের যে পরিকল্পনা ছিল, ফিল্ড সেট আপ থেকে শুরু করে বোলিং, পরিকল্পনা অনুযায়ী সবকিছু আমার মনে হয় না আমরা ওভাবে করতে পেরেছি।”

“হয়ত আমাদের কিছু ভুলের কারণে এমন হয়েছে। নতুন বলে আমাদের দ্রুত উইকেট নেওয়া উচিত ছিল। এ ধরনের কন্ডিশনে নতুন বলটা খুব ভালোভাবে ব্যবহার করতে হয়। দ্রুত উইকেট নিতে হয়। হলে আমাদের খুব ভালো সুযোগ থাকত।”

ওয়ানডে সিরিজে বাংলাদেশের সফলতম বোলার ছিলেন রুবেল। নিয়েছেন ৫ উইকেট। বাকি বোলারদের অবস্থা বলার মত নয়।

রুবেলের দাবি, বোলিং কোচের কথা বুঝতে তাদের সমস্যা হয় না। কোচের পরিকল্পনাতেও নেই গলদ। তারাই পারেননি পরিকল্পনার বাস্তবায়ন করতে।

“এ ধরনের কোনো কিছুই আমার মনে হয় না। কোচের কাছ থেকে আমরা বুঝতে পারছি না, কিংবা এ ধরনের কোনো কিছু নেই। আমাদের যে পরিকল্পনা ছিল, পরিকল্পনা অনুযায়ী আমরা বোলিং করতে পারিনি। নতুন বলে দ্রুত উইকেট নেওয়া খুবই গুরুত্বপূর্ণ ছিল। ওটা আমরা পারিনি। ওরা খুবই সহজে রান করে নিতে পেরেছে।”

সবগুলো ম্যাচেই উইকেট ছিল একদম ব্যাটিং সহায়ক। এটিকে ব্যর্থতার একটি কারণ মনে করছেন রুবেল। তবে আবারও মেনে নিলেন নিজেদের দায়টুকুও।

“আসলে উইকেট খুবই সুন্দর ছিল। ব্যাটিং সহায়ক উইকেট ছিল। আমরা চেয়েছিলাম ভালো জায়গায় বল করার জন্য। কিছু সময় হয়েছে, কিছু সময় ওরা কিছু বল ওরা খুব ভালোভাবে পড়তে পেরেছে আমাদের, খুব সুন্দরভাবে রান তুলেছে।”

“তবে অবশ্যই, পেস বোলিংয়ে যারাই খেলছি, আমাদের আরও ভালো করা উচিত ছিল। আমরা সেটা করতে পারিনি।”

দক্ষিণ আফ্রিকা সফরে বাকি আছে কেবল টি-টোয়েন্টি সিরিজ। যেখানে ব্যাটসম্যানরা থাকেন আরও খুনে মেজাজে। বোলারদের আরেকটি কঠিন পরীক্ষা তাই সামনে।