জিম্বাবুয়ের স্পিনে নাকাল ক্যারিবিয়ান ব্যাটিং

এই টেস্ট দিয়েই আবার জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরেছেন ব্রেন্ডন টেইলর। টেস্টের আগে সাবেক অধিনায়ক বলেছেন, “সামনের সময়টুকু হতে পারে জিম্বাবুয়ের সেরা সময়।” টেইলরের কথাকে সত্যি প্রমাণ করার মিশন যেন শুরুর দিন থেকেই শুরু করল জিম্বাবুয়ে!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 04:51 PM
Updated : 21 Oct 2017, 04:55 PM

শনিবার বুলাওয়েয়ো টেস্টের প্রথম দিনে জিম্বাবুয়ের পারফরম্যান্স ছিল দাপুটে। টস হেরে বোলিংয়ে নামতে হলেও ওয়েস্ট ইন্ডিজকে গুটিয়ে দিয়েছে তারা ২১৯ রানে। পরে ব্যাটিংয়ে নিজেরা দিন শেষ করেছে বিনা উইকেটে ১৯ রান নিয়ে।

শুরুটা ভালো না হলেও ওয়েস্ট ইন্ডিজ পরে এগিয়ে যাচ্ছিল ভালোভাবেই। কিন্তু মুখ থুবড়ে পড়ে তারা জিম্বাবুয়ের স্পিনে।

টেইলরের সঙ্গেই জিম্বাবুয়ের ক্রিকেটে ফেরা কাইল জার্ভিসের হাত ধরে আসে প্রথম সাফল্য। এই পেসার ফিরিয়ে দেন ক্রেইগ ব্র্যাথওয়েটকে। অভিষিক্ত অলরাউন্ডার সলোমন মিরে পরে ফেরান কাইল হোপকে।

তৃতীয় উইকেটে ৭৫ রানের জুটি গড়েন কাইরান পাওয়েল ও শেই হোপ। এই জুটি খেলেছে নির্বিঘ্নে, ব্যাটিংয়ে ছিল না অস্বস্তি। পাওয়েল পেয়ে যান হাফ সেঞ্চুরি।

কিন্তু স্রোতের বিপরীতেই জিম্বাবুয়ে তুলে নেয় উইকেট। লেগ স্পিনার ক্রেমারকে প্যাডল সুইপ মতো খেলেছিলেন পাওয়েল। বল হালকা ছুঁয়ে যায় ব্যাট, শর্ট লেগে বাঁ দিকে সরে দারুণ ক্যাচ নেন ক্রেইগ আরভিন।

শেই হোপের সঙ্গে এরপর জুটি গড়েন রোস্টন চেইস। এই জুটিতেও উঠে যায় ৬৪ রান। এরপরই ওয়েস্ট ইন্ডিজের ধসের শুরু, যার সূচনা সিকান্দার রাজার হাত ধরে।

এই অফ স্পিনারের টার্ন ও বাউন্সে ৩১ রান করে আউট হন চেইস। জুটি ভাঙার পর শুরু হয় ক্যারিবিয়ানদের আসা-যাওয়ার মিছিল। ক্রেমারের লেগ স্পিন আর অনিয়মিত বোলারশন উইলিয়ামসের বাঁহাতি স্পিনে ঘায়েল ব্যাটসম্যানরা।

এক পাশে দাঁড়িয়ে শেই হোপ দেখেন সতীর্থদের আসা যাওয়া। শেষ ৭ উইকেট হারায় তারা ৪৫ রানে। শেষ ৬ ব্যাটসম্যান মিলে রান করেছেন ২০!

ইংল্যান্ডে অসাধারণ এক সিরিজ কাটিয়ে আসা শেই হোপ আবারও দারুণ ব্যাটিং করে অপরাজিত থেকে যান ৯০ রানে। পরপর দুই বলে শেষ দুই উইকেট নিয়ে হোপকে সেঞ্চুরি বঞ্চিত করেন ক্রেমার।

দ্বিতীয় ইনিংসে হ্যাটট্রিকের সামনে থাকবেন ক্রেমার। জিম্বাবুয়ে অধিনায়ক নিয়েছেন ৪ উইকেট। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২০ রানে তিনটি উইলিয়ামস।

শেষ বিকেলে ব্যাটিংয়েও জিম্বাবুয়ে দেখায় দাপট। এক পাশে ১২ বলে শূন্য রানে অপরাজিত হ্যামিল্টন মাসাকাদজা। আরেকপাশে ১৮ বলে সলোমন মিরে করেছেন ১৭। দিনের শেষ ওভারেই ক্রিজ থেকে বেরিয়ে এসে বিশাল ছক্কায় মিরে যেন বুঝিয়ে দিলেন, দিনটি তাদেরই। 

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৮২.৫ ওভারে ২১৯ (ব্রাথওয়েট ৩, পাওয়েল ৫৬, কাইল হোপ ১৬, শেই হোপ ৯০*, চেইস ৩১, ব্ল্যাকউড ১, ডাওরিচ ১১, হোল্ডার ৮, বিশু ০, রোচ ০, গ্যাব্রিয়েল ০; জার্ভিস ১/৪০, পোফু ০/২৮, মিরে ১/২২, ক্রেমার ৪/৬৪, রাজা ১/৪২, উইলিয়ামস ৩/২০)।

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৫ ওভারে ১৯/০ (মাসাকাদজা ০*, মিরে ১৭*)