একটা জয়ও হবে বড় অর্জন: মাশরাফি

দক্ষিণ আফ্রিকা সফরে এখন পর্যন্ত বাংলাদেশের যে পারফরম্যান্স তাতে জয়ের আশা করাও কঠিন। দুই টেস্ট, আর দুই ওয়ানডেতে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি অতিথিরা। তবে মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, ভালো একটা শুরু হঠাৎ করে গোটা দৃশ্যপট পাল্টে দিতে পারে। নিজেদের মেলে ধরতে পারলে জয় দিয়ে সিরিজ শেষ করতে পারে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদক ইস্ট লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 03:36 PM
Updated : 21 Oct 2017, 03:36 PM

ইস্ট লন্ডনের বাফেলো পার্কে রোববার খেলা বাংলাদেশ সময় বেলা দুইটায় তৃতীয় ওয়ানডে শুরু হব্

১০ উইকেটে হার দিয়ে সিরিজ শুরু। পরের ম্যাচে ১০৪ রানের পরাজয়ে সিরিজ খোয়ানো বাংলাদেশের সামনে পথটা খুব কঠিন। মাশরাফি মনে করেন, দল হিসেবে জ্বলে উঠলে সেটাই হয়ে উঠতে পারে সহজ।

“ঘুরে দাঁড়ানো তো অবশ্যই সম্ভব। তবে শেষ দুটি ম্যাচ যেভাবে খেলেছি ওইভাবে চিন্তা করলে খুব কঠিন। আমি বিশ্বাস করি, এই দলের সামর্থ্য আছে এর চেয়ে অনেক ভালো ক্রিকেট খেলার।”

“এই পরিস্থিতিতে সেটা অনেক কঠিন মনে হচ্ছে। …. বোলিংয়ে দুটি উইকেট দলকে উজ্জীবিত করে। ব্যাটিংয়ে ভালো একটি জুটি ওই ম্যাচে দলকে উজ্জীবিত করে। আমাদের তেমন শুরু দরকার হবে।”

নতুন দিন, নতুন ম্যাচ নতুন আশা নিয়ে আসছে মাশরাফিদের জন্য। ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেওয়ার অর্ধশতক পূর্ণ হবে তার। তবে মাইলফলক ম্যাচের চেয়ে দেশের জন্য খেলাকে বড় অনুপ্রেরণা হিসেবে দেখেন অধিনায়ক।

“আমিসহ সবাই দেশের জন্য খেলছি। বড় পরিসরে দেখলে আমরা সিরিজ হেরেছি। কিন্তু এখান থেকে একটা ম্যাচেও যদি ভালো করে যেতে পারি সেটা আমাদের জন্য বড় অর্জন হবে। এই সব দিক থেকে চিন্তা করলে সবকিছু এখনও ইতিবাচকভাবে নেওয়া যায়। যেহেতু একটা ম্যাচ বাকি আছে আমরা সর্বস্ব দেওয়ার চেষ্টা করবো।”

এখন পর্যন্ত সফরে পাঁচ উইকেট পাননি বাংলাদেশের কেউ। নেই কোনো শতরানের জুটি। ব্যর্থতার মিছিলে আশার আলো প্রথম ওয়ানডেতে মুশফিকুর রহিমের সেঞ্চুরি। মাশরাফি মনে করেন, আরও অনেকে তার সঙ্গে অবদান রাখলে ম্যাচের ফল তাদের পক্ষে আসবে।  

“এখানে মুশফিক দুটি পঞ্চাশ (একটি সেঞ্চুরি, একটি ফিফটি) মেরেছে, ইমরুল কায়েস ফিফটি করেছে আর দুই জন যদি এমন করতে পারত। আগের দিন রুবেল হোসেন, সাকিব আল হাসান ভালো বোলিং করেছে আর দুই জন যদি দুইটা ব্রেক থ্রু এনে দিতে পারত। দলীয় পারফরম্যান্স এখানে হয়নি। … কিন্তু আমরা সব সময় দলীয় পারফরম্যান্সেই জিতেছি।”

তৃতীয় ওয়ানডের পর আরও দুটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। নিজেদের সামর্থ্যের ছাপ রাখার এখনও সুযোগ দেখেন মাশরাফি।

“সবকিছু উতরে আসার এখনও অনেক সুযোগ আছে। এখন তিনটা ম্যাচ বাকি। আমরা যদি এখানে ভালো কিছু করতে পারি এই অভিজ্ঞতা সামনে যে কোনো সফরে কাজে লাগবে।”

সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা দক্ষিণ আফ্রিকার ঐচ্ছিক অনুশীলন ছিল শনিবার। আগের ম্যাচে ঝড় তোলা এবি ডি ভিলিয়ার্স অনুশীলনে আসেননি। হাশিম আমলার জায়গায় সুযোগ পাওয়া এইডেন মারক্রাম, ফাফ দু প্লেসিদের অনুশীলনে দেখা গেছে ছক্কা হাকানোর চর্চা।

ম্যাচে অবশ্য এতটা দাপুটে ব্যাটিং সম্ভব নাও হতে পারে বলে মনে করেন জেপি দুমিনি।

“উইকেট নিচু, একটু মন্থর হতে পারে। উইকেট যেমনই হোক প্রথম ঘণ্টায় চ্যালেঞ্জ থাকবে। ব্যাটিং-বোলিং যেটাই পাই আমাদের সেটা ভালোভাবে মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকতে হবে।”

দুই দলের আগের সিরিজে বাংলাদেশের কাছে ২-১ ব্যবধানে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। তার বদলা এরই মধ্যে হয়ে গেছে, সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা। দুমিনি জানান, শুরু থেকে তাদের লক্ষ্য ৩-০ ব্যবধানে জেতা।

চোটের জন্য সফর শেষ হয়ে গেছে তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমানের। তৃতীয় ওয়ানডে সফর শেষে দেশে ফিরে যাবেন কেবল মাশরাফি। ওয়ানডে দলের বাকিরা খেলবেন টি-টোয়েন্টি সিরিজে। ফেরার আগে সতীর্থদের একটি জয় উপহার দিয়ে যেতে উন্মুখ অধিনায়ক।