আশা আছে, আত্মবিশ্বাসও আছে বাংলাদেশের

দ্বিতীয় ম্যাচের আগে প্রথম ওয়ানডে যতভাবে সম্ভব কাঁটাছেড়া করেছে বাংলাদেশ। ভুলগুলো বুঝতে পেরেছে মাশরাফি বিন মুর্তজার দল। তামিম ইকবাল আত্মবিশ্বাসী সে সব থেকে শিক্ষা নিয়ে বাঁচা-মরার ম্যাচে ঘুরে দাঁড়াবেন তারা।

ক্রীড়া প্রতিবেদক পার্ল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 06:26 PM
Updated : 17 Oct 2017, 06:49 PM

পার্লের বোল্যান্ড ওভালে বুধবার বাংলাদেশ সময় বেলা দুইটায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজে টিকে থাকার ম্যাচে জেতার ব্যাপারে আশাবাদী তামিম।           

“পুরো পৃথিবী আশার ওপর নির্ভর করে আছে। আমরাও আশার ওপরই আছি। আমরা বিশ্বাস করি যে, আমরা পারব। আগের ম্যাচ থেকে আমরা শিক্ষা নিয়েছি, কোথায় ভুল করছি। আশা করবো, ওই ছোটো ছোট ভুলগুলো ঠিক করে আমরা ভালো একটা ম্যাচ খেলব।”

কিম্বার্লিতে প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী জুটিই ভাঙতে পারেনি বাংলাদেশ। তবে বোলারদের ওপর তামিমের আস্থা আছে।

“বোলারদের ওপর যে প্রত্যাশা ছিল সিরিজে এখন পর্যন্ত তারা হয়তো তা পূরণ করতে পারেনি। কিন্তু পরের ম্যাচে যে পারবে না এমন এমন কোনো কথা নেই।”

২৭৮ রানের পুঁজি নিয়েও সর্বোচ্চ ব্যবধানের পরাজয়। আত্মবিশ্বাস গুঁড়িয়ে যাওয়ার মতোই হার। তামিমের কাছে ছোট ছোট কিছু ভুলের ফল অমন বড় হার। সেগুলো ঠিক করে নিলে ওই রানে জেতা সম্ভব।

“প্রথম ওয়ানডেতে খেলা দেখে মনে হল, আমরা ৩২০ রান করলেও প্রতিদ্বন্দ্বিতা করতে পারতাম না। কিন্তু একটা জিনিস আমি বিশ্বাস করি, অনেক সময় ২৮০/২৯০ রানও যথেষ্ট হয়। যদি আমরা আমাদের পুরো কাজটা ঠিক করি। আমরা গ্রুপ হিসেবে যদি ভালো খেলি তাহলে ২৮০ বা ৩২০ সবই ডিফেন্ড করা সম্ভব।”

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান কিংবা প্রথম ম্যাচে সেঞ্চুরি করা মুশফিকুর রহিম- একক কারো ওপর নির্ভর না করার কথা বলেছেন তামিম। জিততে হলে দল জ্বলে উঠার তাগিদ দিয়েছেন চোট কাটিয়ে সেরা উঠার পথে থাকা এই ওপেনার।   

“আমি নিশ্চিত যদি ওদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়, জিততে হয় আমাদের দল হিসেবে অনেক ভালো খেলতে হবে। একা কারোর দিকে না তাকিয়ে আমাদের নিজেদের সবার দিকে মনোযোগ দিতে হবে।”