মানসিকতায় পরিবর্তন আনার চেষ্টায় অধিনায়ক

টেস্ট দলের ১৫ জনের ১২ জনই আছেন ওয়ানডে দলে। মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, নতুন চার জন যোগ দিলেও স্কিলের দিক থেকে বাংলাদেশ খুব একটা এগিয়ে যায়নি। কদিনের অনুশীলনে খেলায় বিরাট পরিবর্তন আনার বাস্তবিক কোনো সম্ভাবনা নেই। অধিনায়ক তাই মনোযোগ দিচ্ছেন ক্রিকেটারদের মানসিকতায় পরিবর্তন আনার ওপর।

ক্রীড়া প্রতিবেদক কিম্বার্লি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2017, 03:49 PM
Updated : 14 Oct 2017, 07:16 PM

১৫ জনের টেস্ট দল থেকে দেশে ফিরে গেছেন শফিউল ইসলাম, শুভাশিস রায় চৌধুরী ও তাইজুল ইসলাম। ১৬ জনের ওয়ানডে দলে অধিনায়ক মাশরাফির সঙ্গে যোগ দিয়েছেন সাকিব আল হাসান, নাসির হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিন। 

টেস্ট সিরিজে দুটি ম্যাচই বড় ব্যবধানে হারে বাংলাদেশ। ব্যাটসম্যানরা পারেননি দায়িত্ব নিয়ে খেলতে। বোলাররাও পারেননি নিজেদের মেলে ধরতে। ওয়ানডে সিরিজের আগে সতীর্থদের চাঙ্গা রাখাই সবচেয়ে গুরুত্বপূর্ণ মাশরাফির কাছে।   

“আমাদের এই মুহূর্তে দরকার হবে, মানসিকভাবে তৈরি হওয়া এবং ইতিবাচক চিন্তা করা। আমার মনে হয় না, এই কদিনে অনুশীলন করে টেস্ট সিরিজ থেকে খেলায় বিরাট কোনো পরিবর্তন করা সম্ভব। যেটা হতে পারে, মানসিকতা পরিবর্তন করে মাঠে নামলে হয়তো বা কাজটা সহজ হতে পারে।”

রোববার কিম্বার্লির ডায়মন্ড ওভালে হবে প্রথম ওয়ানডে। সেই ম্যাচে প্রক্রিয়া ঠিক রাখলে জেতার ভালো সম্ভাবনা দেখেন মাশরাফি।

“যখন আপনি তিন ম্যাচের সিরিজ খেলবেন তখন প্রথম ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ। এটা জিতলে শেষ ম্যাচ পর্যন্ত সিরিজ জেতার সুযোগ থাকে। এটা জিততেই হবে, এমনভাবে ভেবে চাপটা নিজেদের ওপর নেওয়ার কিছু নেই। আমাদের প্রক্রিয়া নিয়ে বেশি ভাবতে হবে। আমরা যদি প্রক্রিয়া ঠিক রাখতে পারি তাহলে বাকি সবও ঠিক থাকবে।”

টেস্ট কিছুই বাংলাদেশের পরিকল্পনা মতো হয়নি। ওয়ানডে সিরিজের আগে নেতিবাচক ব্যাপারগুলো ভুলে ইতিবাচক থাকার তাগিদ দিয়েছেন মাশরাফি।

“আমরা এখানে সেরা কি করতে পারি সেদিকে আমাদের মনোযোগ দিতে হবে। সহজ হবে না। কারণ, আমাদের মতো কন্ডিশন না। নিজেদের সেরা ক্রিকেট খেললে অবশ্যই জেতা সম্ভব। আমাদের চেষ্টা করতে হবে সব নেতিবাচক ব্যাপারগুলো বাইরে রেখে, ইতিবাচক ব্যাপারগুলো চিন্তা করা এবং মাঠে বাস্তবায়ন করা।”