বাংলাদেশকে আরও নাড়িয়ে দিতে চান দুমিনি

প্রস্তুতি ম্যাচে জেপি দুমিনির চাওয়াটা পরিষ্কার। বাংলাদেশের নড়বড়ে আত্মবিশ্বাস আরও নাড়িয়ে দেওয়া। টেস্টের দুঃস্বপ্নের হারের ধাক্কা সামালে উঠার আগেই অতিথিদের আরও পেছনে ঠেলে দেওয়া।

ক্রীড়া প্রতিবেদক ব্লুমফন্টেইন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 04:39 PM
Updated : 11 Oct 2017, 04:40 PM

ম্যানগাউং ওভালে বৃহস্পতিবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা একাদশের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সকাল ১০টায়। তার আগের দিন প্রতিপক্ষ দলের অধিনায়ক দুমিনি জানান প্রস্তুতি ম্যাচে নিজেদের লক্ষ্যের কথা।

“আমরা অবশ্যই বাংলাদেশকে একটা ধাক্কা দিতে চাইব। টেস্ট সিরিজে হেরে ওদের আত্মবিশ্বাস নড়বড়ে হয়ে আছে। সেটাকে আরও নাড়িয়ে দিতে চাই আমরা।”

দুমিনি জানেন, টেস্টে যতটা সহজে জিতেছে দক্ষিণ আফ্রিকা ওয়ানডেতে জয় ততটা সহজ হবে না। বিশেষ করে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান প্রতিপক্ষ দলের সঙ্গে যোগ দেওয়ার পর।

“কোনো সন্দেহ নেই সাকিবের উপস্থিতি উজ্জ্বীবিত করবে বাংলাদেশকে। অবশ্যই ওরা সাকিবের অভাব টেস্টে অনুভব করেছে। সে তাদের বড় একজন খেলোয়াড় এবং ম্যাচ উইনার।”

টেস্ট সিরিজ ছিল পুরোপুরি একপেশে। একটা সেশনেও দাপট দেখাতে পারেনি বাংলাদেশ। দুমিনি মনে করেন, ওয়ানডে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ হবে।

“আমি মনে করি, ওয়ানডে সিরিজ আমাদের জন্য অনেক কঠিন হবে। আমাদের দল টেস্ট সিরিজে খুব ভালো করেছে আর প্রায় প্রতিটি দিন কর্তৃত্ব দেখিয়েছে। … ওয়ানডের দিক থেকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ নিজেদের খেলা এগিয়ে নিয়েছে। ওদের হারাতে আমাদের খুব ভালো ক্রিকেট খেলতে হবে।”

গত মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস বলেছিলেন, ওয়ানডে সিরিজে বাউন্সার হয়তো অতটা প্রভাব ফেলতে পারবে না। দুমিনির কথা মিলেছে বাউন্সার ব্যবহারের ইঙ্গিত।

“ফরম্যাট পরিবর্তন হয়েছে। তাই তার সঙ্গে মিল রেখে কৌশলও পরিবর্তন হবে।… টেস্ট সিরিজে প্রতিপক্ষের শক্তি আর দুর্বলতা দেখার পর অবশ্যই ওয়ানডেতে একটা পরিকল্পনা, কৌশল থাকবে। পরের কয়েক দিনে আমরা এগুলো নিয়ে আলোচনা করব।”