যেটা সত্যি কথা, সেটাই বলেছি: মুশফিক

মাঠে যা হয়েছে আর যে নির্দেশনা পেয়েছেন তা-ই সততার সঙ্গে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মুশফিকুর রহিম। এই সব কথায় যদি কেউ দুঃখ পেয়ে থাকেন, কষ্ট পেয়ে থাকেন, এর জন্য ক্ষমা চেয়েছেন বাংলাদেশের অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদক ব্লুমফন্টেইন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2017, 03:37 PM
Updated : 8 Oct 2017, 04:05 PM

প্রথম টেস্ট শেষে ৩৩৩ রানের পরাজয়ের পর বোলারদের তীব্র সমালোচনা করেছিলেন মুশফিক। চিত্র পাল্টায়নি ইনিংস ও ২৫৪ রানে হারা দ্বিতীয় টেস্টেও। ম্যাচের প্রথম দিনই আবার বোলারদের সমালোচনায় বিদ্ধ করেন অধিনায়ক।

এর মাঝেই এক প্রশ্নের জবাবে জানান, কোচ চাওয়ায় সীমানায় ফিল্ডিং করতে হয় তাকে।

তার এই বক্তব্যে আপত্তি রয়েছে বোর্ডের। বিসিবি প্রধান নাজমুল হাসান সমালোচনা করেছেন অধিনায়কের মন্তব্যের। তবে বোর্ড থেকে এখনও আনুষ্ঠানিক কোনো বার্তা পাননি মুশফিক।

“যেটা সত্যি কথা, সেটাই বলেছি। এর জন্য যদি কারোর খারাপ লেগে থাকে আমার দুঃখ প্রকাশ করা ছাড়া আর কিছু করার নেই। … মানুষ মাত্রই ভুল হতে পারে। তো আমিও মানুষ, আমার যদি ভুল হয়ে থাকে তার জন্য ক্ষমা প্রার্থী।”

টেস্ট র‌্যাঙ্কিংয়ের নিচের দিকে একটি দলের অধিনায়ক হিসেবে সব সময়ই চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয়। সেই চ্যালেঞ্জ জয় করে এক বছরে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইংল্যান্ডকে হারিয়েছে মুশফিকের দল। কিছু ভুলের জন্য এবার তেমন কিছু করা সম্ভব হয়নি। এই ভুলগুলো ঠিক করে নেওয়ার সুযোগ চান অধিনায়ক।

“যদি আমার দল পরিচালনায় কোনো ভুল থাকে, কথা-বার্তায় কোনো ভুল থাকে আমাকে যেন তা শোধরানোর সুযোগ দেওয়া হয়। আমিও তো মানুষ। আমারও কিছু ভুল হতে পারে। যদি সুযোগ দেয় চেষ্টা করবো, যে ভুলগুলো করেছি সেগুলো শোধরানোর।”

ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ। তাই দলের ভালোর জন্য যে কোনো সিদ্ধান্ত মেনে নিতে প্রস্তুত মুশফিক।