ফল নিয়ে বোলারদের ভাবতে মানা মুশফিকের

ফল নিয়ে বোলারদের ভাবতে মানা করেছেন মুশফিকুর রহিম। কি হবে এ নিয়ে না ভেবে প্রতিটি বলে নিজেদের উজাড় করে দিতে বলেছেন অধিনায়ক। দেখতে চান, প্রক্রিয়া যেন ঠিক রাখে তার সতীর্থরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 02:36 PM
Updated : 5 Oct 2017, 04:42 PM

৩৩৩ রানে প্রথম টেস্ট হারার পর বোলারদের কঠোর সমালোচনা করেন অধিনায়ক। দ্বিতীয় টেস্টে দেখতে চান উন্নতি।

“আমি অধিনায়ক হিসেবে ফল নিয়ে কখনোই উদ্বিগ্ন থাকি না। প্রক্রিয়া নিয়ে সব সময় বেশি চিন্তা করার চেষ্টা করি। যদি তারা আমার বার্তাটা বোঝার চেষ্টা করে তাহলে অনেক ভালোভাবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবে।”

একটা ভুল একজন ব্যাটসম্যানের ইনিংস থামিয়ে দিতে পারে। বোলারদের জন্য তো তা নয়। একটা স্পেল যদি খারাপ যায় তারপরও ফেরার সুযোগ থাকে। ব্লুমফন্টেইনে সেই সুযোগ কাজে লাগানোর তাগিদ দিলেন মুশফিক।

“বোলারদের ফিরে আসার অনেক সুযোগ থাকে, একটা বল বা একটা স্পেল খারাপ হলেও।… ওরা যদি ফল নিয়ে চিন্তা না করে প্রতিটি বলে শতভাগ দিতে পারে এটা শুধু বাংলাদেশ দল না তাদের নিজেদের জন্যও অনেক বড় একটি ব্যাপার হবে। সেই জন্যই প্রক্রিয়া ঠিক রাখার কথা বলেছি।”

প্রথম টেস্টে বোলাররা নিয়মিত উইকেট পাননি, রানের গতিতেও বাধ দিতে পারেননি। একটা না পারলে যেভাবেই হোক অন্যটা ঠিকঠাক করতে হবে- দ্বিতীয় টেস্টে বোলারদের কাছে এটাই অধিনায়কের চাওয়া।

“আপনি যখন উইকেট পাবেন না, তখন চেষ্টা থাকবে রান রেট যতটা সম্ভব কম রাখার। পরে যখন রিভার্স সুইং শুরু হবে বা নতুন বল পাবেন তখন আবার অ্যাটাকিং অপশনগুলোর দিকে যেতে পারবেন। সেই কাজটা হয়তো ওরা প্রথম টেস্টে করতে পারেনি। আশা করি, ওরা যে জন্য দলে আছে, যে জন্য এখানে এসেছে সেই কাজ করতে পারবে।”

পচেফস্ট্রুমের চেয়ে ব্লুমফন্টেইনে বাউন্স বেশি থাকবে। শুরুর দিকে একটু মুভমেন্টও থাকতে পারে। ম্যানগাউং ওভালে বোলারদের জন্য সুবিধা থাকবে। অধিনায়ক চান, তার পুরোটা যেন কাজে লাগাতে পারেন সতীর্থরা। 

“এখন যে উইকেটে দেখা যাচ্ছে, তাতে বোলারদের জন্য সুবিধা থাকবে বলে আশা করা যাচ্ছে। আশা করি, যে ভুল তারা (প্রথম টেস্টে) করেছে সেখান থেকে শিখতে পারবে। আর যত তাড়াতাড়ি শিখবে তাদের জন্য মঙ্গল, বাংলাদেশ দলের জন্যও মঙ্গল।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক