হেরাথের অনেক রেকর্ডের ম্যাচ

শেষ উইকেটটি নিলেন দিলরুয়ান পেরেরা, উচ্ছ্বাস যেন রঙ্গনা হেরাথেরই বেশি। ৩৯৯ উইকেটে থেকে ম্যাচ শেষ করছেন, তাতে কী? দলের জয়ই তো আগে। তবে নাটকের শেষ নয় তখনই। চিত্রনাট্যে যে লেখা ওই উইকেট হেরাথেরই!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2017, 01:54 PM
Updated : 2 Oct 2017, 01:54 PM

টিভি রিপ্লেতে দেখা গেল, নো বল করেছিলেন পেরেরা। আবার শুরু ম্যাচ। এবার হেরাথের হাতেই শেষ। পাকিস্তানের শেষ উইকেট নিয়ে আবু ধাবি টেস্টে শ্রীলঙ্কাকে এনে দিলেন অসাধারণ এক জয়। আর নিজে উঠে গেলেন অনন্য উচ্চতায়। টেস্ট ইতিহাসের প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে ৪০০ উইকেট!

৩০০ উইকেট যেদিন নিলেন, সেদিন থেকেই লক্ষ্য করেছিলেন চারশকে। ফর্ম আর সামর্থ্য নিয়ে সংশয় ছিল না। একমাত্র প্রশ্ন ছিল বয়স। তবে বয়সকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যার ক্রমাগত এগিয়ে চলা, তার সামনে কী আর বয়স বাধা হতে পারে! ৩৯ বছর বয়সেও ক্ষুরধার, ঠিকই পূরণ করলেন লক্ষ্য।

বয়সেই দিক থেকেও যেমন একটি মাইলফলক ছুঁলেন এই টেস্টে। ৩৫ বছর পেরুনোর পর ইতিহাসের প্রথম পেসার হিসেবে স্পর্শ করলেন ২০০ টেস্ট উইকেটের মাইলফলক।

অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেটের ১৯২ ছিল আগের রেকর্ড। ৩৫ বছর পেরুনোর ১৮১টি নিয়েছিলেন শেন ওয়ার্ন।

আরেকটি জায়গাতেও হেরাথের হাত ধরে একটি প্রথমের জন্ম হয়েছে এই টেস্টে। প্রথম বোলার হিসেবে ছুঁয়েছেন পাকিস্তানের বিপক্ষে ১০০ উইকেট। কপিল দেবের ৯৯ ছিল পাকিস্তানের বিপক্ষে আগের সর্বোচ্চ।

শেষ উইকেটে আরেকটি সেঞ্চুরি পূর্ণ হয়েছে হেরাথের। ম্যাচের চতুর্থ ইনিংসে এখন তার ঠিক ১০০ উইকেট। এখানে ১৩৮ উইকেট নিয়ে সবার ওপরে ওয়ার্ন, ১০৬ উইকেট নিয়ে দুইয়ে মুত্তিয়া মুরালিধরন। আর একমাত্র পেসার হিসেবে চতুর্থ ইনিংসে একশ উইকেট গ্লেন ম্যাকগ্রার, ১০৩টি।

সব মিলিয়ে ৪০০ উইকেট পাওয়া চতুর্দশ বোলার হেরাথ। তবে তার চেয়ে কম টেস্টে এই মাইলফলক ছুঁয়েছেন কেবল তিনজন। ৭২ টেস্টে ছুঁয়েছিলেন মুরালিধরন, রিচার্ড হ্যাডলি ও ডেল স্টেইন ৮০ টেস্টে। হেরাথের লাগল ৮৪ টেস্ট।

পাকিস্তানের বিপক্ষে অভাবনীয় জয়ের এই ম্যাচে ১১ উইকেট নিয়েছেন হেরাথ। ম্যাচে ১০ উইকেট নিলেন ৯ বার। স্পর্শ করলেন হ্যাডলিকে। তার সামনে কেবল এখন ওয়ার্ন (১০ বার) ও মুরালিধরন (২২ বার)।

ব্যক্তিগত অর্জনে টইটম্বুর ম্যাচটি পূর্ণতা পেয়েছে দলের অসাধারণ জয়ে। এই টেস্টকে নিশ্চিতভাবেই কখনো ভুলবেন না হেরাথ।