শেষ দিনে টিকে থাকার লড়াই

মর্নে মর্কেলের বলে উপড়ে গেল মিডল স্টাম্প। হাঁটা ধরলেন মুশফিকুর রহিম। সীমানার সামনে তাকে দাঁড় করালেন আম্পায়ার। ‘নো’ বলের কল্যাণে বেঁচে গেলেন অধিনায়ক, আশা টিকে থাকল বাংলাদেশের।

অনীক মিশকাতঅনীক মিশকাতপচেফস্ট্রুম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2017, 03:35 PM
Updated : 1 Oct 2017, 06:52 PM

সহায় হয়ে এল প্রকৃতিও। পুরো একটি সেশন গেল বৃষ্টির পেটে। চা-বিরতির সময় নামা বৃষ্টিতেই খেলার ইতি। এর আগে ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে কাঁপছিল দল। এখন পঞ্চম দিন কেবল টিকে থাকার লড়াই।

জয়ের জন্য ৪২৪ রানের লক্ষ্য নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামা বাংলাদেশ শুরুতেই পড়ে মর্কেলের তোপের মুখে। ডানহাতি পেসার ইনিংসের প্রথম ওভারে ফিরিয়ে দেন দুই ব্যাটিং ভরসা তামিম ইকবাল ও মুমিনুল হককে।

৪৯ মিনিট মাঠের বাইরে থাকায় প্রথম ইনিংসে ওপেনিং করতে পারেননি তামিম। এবার উদ্বোধন করতে নেমে বিদায় নেন দারুণ এক ইনসুইঙ্গারে বোল্ড হয়ে। 

এক বল পর মুমিনুলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মর্কেল। প্রথম ইনিংসে অর্ধশতক করা বাঁহাতি ব্যাটসম্যান ফেরার আগে কথা বলেন অন্য প্রান্তে থাকা ইমরুল কায়েসের সঙ্গে। তার কাছ থেকে ইতিবাচক কিছু না মেলায় রিভিউ নেননি মুমিনুল। রিভিউ নিলেই বেঁচে যেতেন তিনি। বল ট্র্যাকিংয়ে দেখা গেছে লেগ স্টাম্পের বেশ বাইরে দিয়ে যেত বল।

ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনে শূন্য রানে ফিরেন মুমিনুল। টানা তিন ওভারে ফাফ দু প্লেসি, টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কককে ফেরানো বাঁহাতি এই স্পিনারই ছিলেন বাংলাদেশের সেরা বোলার। অধিনায়ক দু প্লেসি আর বাভুমার অর্ধশতকের ওপর ভর করে ৬ উইকেটে ২৪৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

শূন্য রানে ২ উইকেট হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়ে ইমরুল-মুশফিকের ব্যাটে। মর্কেল, কাগিসো রাবাদা, ডায়ানে অলিভিয়েরের একের পর এক শর্ট বল সামাল দিতে হয় দুই জনকে।

৬ রানে একবার ক্যাচ দিয়ে বেঁচে যান ইমরুল। এরপর ধীরে ধীরে স্বরূপে ফিরছিলেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। মুশফিকের সঙ্গে তার জুটি যখন সবে জমে উঠেছে, তখনই ছন্দপতন। চা-বিরতির আগে শেষ ওভারে কেশভ মহারাজের বলে কুইন্টন ডি ককের গ্লাভসবন্দি হন ইমরুল। ভাঙে ৪৯ রানের জুটি।

ততক্ষণে আকাশ ঘন কালো মেঘে ঢেকে গেছে। চা-বিরতির সময় শুরু হওয়া বৃষ্টি বাংলাদেশের ড্রেসিং রুমে স্বস্তির পরশ বুলিয়ে দেয়। টানা বৃষ্টির জন্য আর নামতে হয়নি।

আলোক স্বল্পতায় তৃতীয় দিন ১৬.১ ওভার কম খেলা হয়। চতুর্থ দিন দ্বিতীয় সেশনে ৪৮ মিনিট খেলা বন্ধ থাকে বৃষ্টির বাধায়। আর শেষটায় পুরো তৃতীয় সেশনই নষ্ট হল টানা বৃষ্টিতে।

আশা হয়ে উইকেটে টিকে আছেন মুশফিক। ব্যাটিংয়ে আসতে বাকি মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ। ম্যাচ বাঁচানোর কঠিন দায়িত্ব তাদের কাঁধে।

জয়ের জন্য এখনও ৩৭৫ রান চাই বাংলাদেশের। জেতার বাস্তব কোনো সম্ভাবনা নেই তাদের। ম্যাচ বাঁচাতে শেষ ৭ উইকেট নিয়ে পঞ্চম দিনটি কাটিয়ে দিতে হবে তাদের। সেটা কিছুটা সহজ হয়েছে মর্নে মর্কেলের চোটে। সাইড স্ট্রেইনের কারণে শেষ দিনে বোলিং করতে পারবেন না এই পেসার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৪৯৬/৩ ডি.

বাংলাদেশ ১ম ইনিংস: ৩২০

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২৪৭/৬ ডি.

বাংলাদেশ ২য় ইনিংস: ১৫.৩ ওভারে ৪৯/৩ (তামিম ০, ইমরুল ৩২, মুমিনুল ০, মুশফিক ১৬*; মর্কেল ২/১৯, রাবাদা ০/২৩, অলিভিয়ের ০/৫, মহারাজ ১/২)