অনাকাঙ্ক্ষিত রেকর্ডে মিরাজ

১০ টেস্টের ক্যারিয়ারে প্রথমবার পেয়েছেন উইকেট শূন্য থাকার তেতো স্বাদ। মেহেদী হাসান মিরাজের মন খারাপের জন্য যথেষ্ট ছিল সেটিই। সঙ্গে যোগ হলো এমন একটি রেকর্ডের তালিকায় ঢুকে যাওয়া, যেটি তিনি চাননি নিশ্চিত করেই। সবচেয়ে বেশি রান দিয়েও উইকেটশূন্য থাকা!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2017, 02:09 PM
Updated : 1 Oct 2017, 06:52 PM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রুম টেস্টের প্রথম ইনিংসে ৫৬ ওভারে ১৭৮ রান দিয়ে উইকট পাননি মিরাজ। দ্বিতীয় ইনিংসে ১১ ওভারে উইকেট নেই ৬৯ রান দিয়ে। দুই ইনিংস মিলিয়ে ২৪৭ রান দিয়ে উইকেট নেই। এক টেস্টে সবচেয়ে বেশি রান দিয়ে উইকেট না পাওয়াদের তালিকায় মিরাজ তিনে।

যে কোনো বোলারের দু:স্বপ্নের এই বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহিরের। ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টে উইকেটশূন্য ছিলেন ২৬০ রান দিয়ে।

তাহির মুক্তি দিয়েছিলেন দীর্ঘদিন ধরে রেকর্ডটি ধরে রাখা খান মোহাম্মদকে। সেই ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জ্যামাইকায় ২৫৯ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন পাকিস্তানি পেসার।

মিরাজের পরে রেকর্ডে আছেন দক্ষিণ আফ্রিকার আরেক স্পিনার নিকি বোয়ে। ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে এক ইনিংসেই ৬৫ ওভারে ২২১ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন এই বাঁহাতি স্পিনার। সেই টেস্টেই ৩৭৪ রান করেছিলেন মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা ২৮৭। দুজনে গড়েছিলেন ৬২৪ রানের জুটির রেকর্ড।

দুইশর বেশি রান দিয়ে উইকেট না পাওয়ার যন্ত্রণা পেয়েছেন আর একজনই। তিনিই বাঁহাতি স্পিনার, জিম্বাবুয়ের রেমন্ড প্রাইস। ২০০১ সালে হারারেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইকেট পাননি ২১১ রান দিয়ে।

বাংলাদেশের হয়ে রেকর্ডটি এতদিন ছিল শাহাদাত হোসেনের। ২০১০ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে এই পেসার উইকেটশূন্য ছিলেন ১৬৮ রান দিয়ে।