জিয়ার সেঞ্চুরিতেও ফলো অনে খুলনা

বল হাতে নিলেন ২ উইকেট। পরে ব্যাট হাতে ওয়ানডের গতিতে দারুণ এক সেঞ্চুরি। কিন্তু জিয়াউর রহমানের এমন অলরাউন্ড পারফরম্যান্সের পরও বিপদে তার দল খুলনা। ঢাকা বিভাগের বিপক্ষে ফলো অনে পড়ার পর শেষ দিনে তাদের লড়াই ম্যাচ বাঁচানোর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2017, 01:12 PM
Updated : 1 Oct 2017, 01:12 PM

জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে চট্টগ্রামে ঢাকা বিভাগের ৫১৯ রানের জবাবে প্রথম ইনিংসে ২৪৭ রানে অলআউট হয়েছে খুলনা। ফলো অনের পর বিনা উইকেটে ৭ রানে দিন শেষ করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

সকালে ৭ ওভার ব্যাট করে ঢাকা। ৯৮ রানে দিন শুরু করা মোশাররফ হোসেন রুবেল করেন তার দ্বিতীয় সেঞ্চুরি। জিয়াউর রহমান নেন দুটি উইকেট। ৯ উইকেটে ৫১৯ রানে ইনিংস ঘোষণা করে ঢাকা। মোশাররফ অপরাজিত থেকে যান ১২৫ রানে।

বড় রানের জবাব দিতে নেমে ভেঙে পড়ে খুলনার শক্তিশালী ব্যাটিং লাইন আপ। প্রথম রাউন্ডের ডাবল সেঞ্চুরিয়ান এনামুল হক ও সেঞ্চুরিয়ান রবিউল ইসলাম রবি ব্যর্থ আবারও। সুবিধে করতে পারেননি অভিজ্ঞ তুষার ইমরান ও মোহাম্মদ মিঠুন। ৮৪ রানে হারায় তারা ৫ উইকেট।

ষষ্ঠ উইকেটে নুরুল হাসান সোহান ও জিয়াউর রহমান গড়েন ৬৯ রানের জুটি। ৩১ রান করা নুরুলকে ফিরিয়ে জুটি ভাঙেন শুভাগত হোম।

এরপর শুধুই জিয়ার একার লড়াই। বরাবরই আক্রমণাত্মক ব্যাটসম্যান এদিনও খেলেছেন তার মতোই। শেষ দিকে শঙ্কায় পড়ে যান সঙ্গী হারানো নিয়ে। শেষ ব্যাটসম্যান আল আমিনের সঙ্গে জুড়ি গড়ে স্পর্শ করেন সেঞ্চুরি।

প্রথম পঞ্চাশ করেছিলেন ৭১ বলে। সেখান থেকে পরের পঞ্চাশ ৪২ বলেই। শেষ পর্যন্ত ১২ চার ও ৫ ছক্কায় ১১৬ বলে করেছেন ১০৪।

ঢাকা বাঁহাতি স্পিনার নাজমুল অপু নিয়েছন ৪ উইকেট, অফ স্পিনার শুভাগত হোমের শিকার ৩টি।

দ্বিতীয় ইনিংসে ৭ ওভার খেলে ৭ রান তুলেছে খুলনা। স্বস্তি উইকেট না হারানোর। ম্যাচ বাঁচাতে অবশ্য শেষ দিনে দারুণ ব্যাট করতে হবে বর্তমান চ্যাম্পিয়নদের। 

প্রথম স্তরের অন্য ম্যাচে রাজশাহীতে রংপুর ও বরিশালের ম্যাচ অবশেষে শুরু হতে পেরেছে তৃতীয় দিন বিকেলে। তবে খেলা হয়েছে মোটে ১৬.২ ওভার। রংপুর তুলেছে ১ উইকেটে ৬১ রান।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা বিভাগ প্রথম ইনিংস: ১৪৭ ওভারে ৫১৯/৯ (ডি.) (আগের দিন ৪৮৪/৭) (মোশাররফ ১২৫*, শরিফ ১০, শাহাদত ০, নাজমুল ২* ; আল আমিন ২/৪৪, জিয়াউর ২/৪৬, মেহেদি ৩/১০৩, রাজ্জাক ০/১৬১, নাহিদুল ১/৫৬, মইনুল ০/৮৭, তুষার ১/১০, এনামুল ০/৯)।

খুলনা ১ম ইনিংস: ৭১ ওভারে ২৪৭ (রবি ৯, এনামুল ১২, মেহেদি ২৫, তুষার ১৫, মিঠুন ১৫, নুরুল ৩১, জিয়াউর ১০৪, নাহিদুল ৪, মইনুল ১৬, রাজ্জাক ১৫, আল আমিন ০*; শাহাদাত ০/১৪, শরিফ ২/৩০, মোশাররফ ১/৬২, নাজমুল ৪/৭৯, তাইবুর ০/৬, শুভাগত ৩/৫৫)।

খুলনা ২য় ইনিংস: (ফলো অনের পর) ৭ ওভারে ৭/০ (এনামুল ৩*, রবি ৪*)