বেয়ারস্টোর সেঞ্চুরিতে শেষেও জিতল ইংল্যান্ড

সিরিজের শুরু আর শেষকে মিলিয়ে দিলেন জনি বেয়ারস্টোর। এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে রান তাড়ায় জয়ে শুরু করেছিল ইংল্যান্ড। শেষ ম্যাচেও রান তাড়ায় জয়, বেয়ারস্টোর আবারও অপরাজিত সেঞ্চুরি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2017, 05:54 AM
Updated : 30 Sept 2017, 05:54 AM

শেষ ম্যাচে যদিও লক্ষ্য ছিল প্রথম ম্যাচের তুলনায় বেশ বড়। তবে জয়টা এল আরও অনায়াসেস। বেয়ারস্টোর সেঞ্চুরির আকারও যে বড়!

শেষ ওয়ানডেতে সাউথ্যাম্পটনে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ৫ ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ৪-০ ব্যবধানে। একটি ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

২৮৯ রানের লক্ষ্য ইংল্যান্ড ছেলেখেলা বানিয়ে ফেলে বেয়ারস্টোর সেঞ্চুরি আর জেসন রয়ের সঙ্গে তার দারুণ উদ্বোধনী জুটিতে। ম্যাচ জিতে নেয় তারা ১২ ওভার বাকি রেখেই!

ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচে পায়নি অধিনায়ক জেসন হোল্ডারকে। নেতৃত্ব দিয়েছেন জেসন মোহাম্মদ। তবে এর চেয়েও বড় ধাক্কা ছিল এভিন লুইসকে না পাওয়া। আগের মাচে ১৭৬ রানে চোট পেয়ে মাঠ ছাড়া ওপেনার এদিনও নামতে পারেননি মাঠে।

ওয়েস্ট ইন্ডিজের শুরুটা তবু খারাপ হয়নি। প্রথম চার ওভার ছিল শান্ত। পঞ্চম ওভারে জেইক বলকে টানা তিন বলে ছক্কা মারেন ক্রিস গেইল। বলের পরের ওভারে আবার তিন বলে দুই ছক্কা, এক চার!

কাইল হোপের সঙ্গে ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙে গেইলের বিদায়েই। অভিষিক্ত পেসার টম কার‌্যান ফেরান ২৯ বলে ৪০ রান করা ব্যাটসম্যানকে।

কাইল হোপ (৩৩), মারলন স্যামুয়েস (৩২) ও জেসন মোহাম্মদ(২৫), তিনজনই আউট হন থিথু হয়ে। এক প্রান্ত থেকে ওয়েস্ট ইন্ডিজকে টানেন শাই হোপ। ৯৫ বলে করেন ৭২ রান।

শেষ দিকে ২৭ বলে অপরাজিত ৩৮ করেন অভিষিক্ত ব্যাটসম্যান সুনিল আমব্রিস, স্পিনার অ্যাশলি নার্স ১২ বলে করেন অপরাজিত ৩১। শেষ ৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজ তোলে ৬১ রান।

সেই রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই ম্যাচের উত্তেজনা একরকম শেষ করে দেয় ইংল্যান্ড। বেয়ারস্টো ও জেসন রয় ১৫৬ রানের জুটি গড়েন ১২৮ বলে। যথারীতি বেশি আক্রমণাত্মক ছিলেন রয়। তবে আবারও হাতছাড়া করেছেন সেঞ্চুরি। আগের ম্যাচে ৮৪ রানে আউট হওয়ার পর এদিন ফিরেছেন ৭০ বলে ৯৬ রান করে।

ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সাফল্য শেষ ওখানেই। জো রুটকে নিয়েই বাকি পথটা পাড়ি দিয়ে ফেলেন বেয়ারস্টো। ৯০ বলে স্পর্শ করেন সিরিজের ও ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।

সেঞ্চুরির পর আরও ধারালো তার ব্যাট। পরের ২৪ বলে আসে ৪১ রান। শেষ পর্যন্ত ১৭ চারে ১১০ বলে অপরাজিত ১৪১। রুটের সঙ্গে অবিচ্ছিন্ন জুটি ১৩৮ রানের। ৪৪ বলে অপরাজিত ৪৬ রুট।

ছক্কায় ম্যাচ শেষ করে রুট বুঝিয়ে দিলেন যেন গোটা সিরিজে ইংল্যান্ডের দাপট।  

সংক্ষিপ্ত স্কোর: 

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৮৮/৬ (গেইল ৪০, কাইল হোপ ৩৩, শাই হোপ ৭২, স্যামুয়েলস ৩২, মোহাম্মদ ২৫, আমব্রিস ৩৮*, পাওয়েল ১১, নার্স ৩১*; বল ১/৯৪, কার‌্যান ১/৬২, প্লাঙ্কেট ২/৫৪, রশিদ ১/৪২, মইন ১/৩৬)।

ইংল্যান্ড: ৩৮ ওভারে ২৯৪/১ (রয় ৯৬, বেয়ারস্টো ১৪১*, রুট ৪৬*; টেলর ০/৫২, জোসেফ ০/৫৪, কামিন্স ১/৭০, নার্স ০/৫৬, স্যামুয়েলস ০/৪১, পাওয়েল ০/১৯।

ফল: ইংল্যান্ড ৯ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ৪-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জনি বেয়ারস্টো

ম্যান অব দা সিরিজ: মইন আলি