চান্দিমাল বীরত্বের পর পাকিস্তানের ভালো শুরু

আগের দিন ছিল ইঙ্গিত। উইকেট আঁকড়ে রাখার চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা। দ্বিতীয় দিনে পেল পূর্ণতা। দারুণ ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে টেনে নিলেন দিনেশ চান্দিমাল। দিনের শেষ ভাগে ব্যাটিংয়ে শুরুটা ভালো করল পাকিস্তানও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2017, 02:50 PM
Updated : 29 Sept 2017, 02:51 PM

আবু ধাবি টেস্টের প্রথম ইনিংসে ৪১৯ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। নেতৃত্ব পাওয়ার পর প্রথম সেঞ্চুরি করেছেন দিনেশ চান্দিমাল। ১৫৫ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত।

পাকিস্তান দিন শেষ করেছে কোনো উইকেট না হারিয়ে ৬৪ রান তুলে। দুই ওপেনারই এগিয়েছেন সমান তালে। ৩১ রানে অপরাজিত সামি আসলাম, ৩০ রানে শান মাসুদ।

পাকিস্তান ব্যাটিংয়ে নামার আগে দিন ছিল চান্দিমালময়। নড়বড়ে জায়গা থেকে আগের দিন বিকেলেই শ্রীলঙ্কাকে উদ্ধার করেছিলেন চান্দিমাল ও নিরোশান ডিকভেলা। এদিন দুজন আরও এগিয়ে নেন শ্রীলঙ্কাকে।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে চান্দিমালের রানকে প্রায় ধরে ফেলেছিলেন ডিকভেলা। কিন্তু হাসান আলির বল গ্লান্স করতে গিয়ে টেনে আনলেন স্টাম্পে। ১১৭ বলে করেছেন ৮৩। তার ক্যারিয়ার সর্বোচ্চ।

১৩৪ রানের জুটি ভাঙার পর দিলরুয়ান পেরেরাকে নিয়ে আরও একটি কার্যকর জুটি গড়ে তোলেন চান্দিমাল। নবম টেস্ট সেঞ্চুরি স্পর্শ করেন ২৭৩ বলে।

৩৩ রান করা পেরেরাকে ফিরিয়ে ৯২ রানের জুটি ভাঙেন অনিয়মিত বোলার হারিস সোহেল।

এই জুটি ভাঙার পর আর বেশি এগোতে পারেনি শ্রীলঙ্কা। ইয়াসির শাহর স্পিন ও মোহাম্মদ আব্বাসের রিভার্স সুইংয়ে গুঁড়িয়ে যায় শ্রীলঙ্কার লেজ। একপাশে লড়ে যান চান্দিমাল, আরেকপাশে ৩২ রানে দল হারায় শেষ ৫ উইকেট।

শেষ পর্যন্ত ৩৭২ বলে ১৫৫ রানে অপরাজিত থেকে যান চান্দিমাল।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১৫৪.৫ ওভারে ৪১৯ (আগের দিন ২২৭/৪) (চান্দিমাল ১৫৫*, ডিকভেলা ৮৩, পেরেরা ৩৩, হেরাথ ৪, লাকমল ৭, সান্দাকান ৮, প্রদিপ ০; আমির ০/৬৩, আব্বাস ৩/৭৫, ইয়াসির ৩/১২০, হাসান ২/৮৮, মাসুদ ০/০, সোহেল ১/৫১, শফিক ০/১১)।

পাকিস্তান ১ম ইনিংস: ২৩ ওভারে ৬৪/০ (মাসুদ ৩০*, আসলাম ৩১*)