‘এমন বল হলে ১ হাজার করতে পারে দ. আফ্রিকা’

প্রথম সেশনে ৯৯, পরের সেশনেও ৯৯, তৃতীয় সেশনে ১০০। দিন শেষে ১ উইকেটে ২৯৮। এখান থেকে কত দূর যেতে পারে দক্ষিণ আফ্রিকা? সাব্বির রহমান মনে করেন, এমন বোলিং চলতে থাকলে এক হাজার রান পেতে পারে স্বাগতিকরা!

ক্রীড়া প্রতিবেদক পচেফস্ট্রুম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2017, 05:04 PM
Updated : 28 Sept 2017, 06:59 PM

তিন পেসার নিয়ে খেলা বাংলাদেশ পচেফস্ট্রুম টেস্টের প্রথম দিন মোটেও সুবিধা করতে পারেনি। তিন অনিয়মিত বোলারসহ চার স্পিনার ব্যবহার করেছেন মুশফিকুর রহিম। সারা দিনে সাফল্য একটিই, রান আউট করে এইডেন মারক্রামকে ফেরানো।

বৃহস্পতিবার প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসা সাব্বিরের শঙ্কা রানের পাহাড়ে চাপা পড়ার।

“ওরা যদি তিন দিন ব্যাটিং করে আপনি বলতে পারবেন না ওরা কত রান করবে। ১ হাজার রান হতে পারে, সাতশ রান পারে। যত কম রানে বাঁধা যায়। ওরা যত বেশি রান করবে আমাদের তত বেশি সমস্যায় পড়তে হবে।”

প্রথম দিন বোলাররা মাত্র দুটি সুযোগ তৈরি করতে পারে। তাসকিন আহমেদের বলে দ্রুত প্রতিক্রিয়া দেখাতে না পারায় বলের নিচে যেতে পারেননি মুস্তাফিজুর রহমান। বেঁচে যান এইডেন মারক্রাম। সাব্বির ছাড়েন হাশিম আমলার ফিরতি ক্যাচ।

সাব্বির মনে করেন, বোলিংয়ে উন্নতি না করলে আরও লম্বা সময় ফিল্ডিং করতে হতে পারে তাদের।

“যদি ভালো বোলিং না করতে পারি তাহলে পাঁচ দিনও ব্যাটিং করতে পারে। আমরা চেষ্টা করছি… উইকেট ফেলার জন্য বোলিং করতে হবে। চেষ্টা করতে হবে ভালো বোলিং করার জন্য, ভালো জায়গায় বোলিং করার জন্য। এর মধ্যে যদি রান বেঁধে রাখতে পারি আমাদের জন্য ভালো হবে।”

দক্ষিণ আফ্রিকায় আগের চার ম্যাচে ইনিংস ব্যবধানে হারের তেতো স্মৃতি আছে বাংলাদেশের। প্রথম দিনই বলা সম্ভব নয় ম্যাচ সেদিকে এগোচ্ছে কি না। সাব্বির এখনই এতসব না ভেবে মন দিতে চান নিজেদের কাজে।   

“আমাদের মূল লক্ষ্য থাকবে রান বেঁধে রাখা। রান যত কম দেওয়া যায় সেই চেষ্টা করা। আগামীকাল আমাদের সেটাই লক্ষ্য।”