১৭৬ করে স্ট্রেচারে মাঠ ছাড়লেন লুইস

পঞ্চাশ ছুঁলেই বড় এক সেঞ্চুরি, নইলে কিছুই নয়। এভিন লুইস যেন এই নীতিতে বিশ্বাসী। ওয়ানডেতে প্রথমবার পঞ্চাশ ছুঁয়ে সেই ইনিংসে করেছিলেন ১৪৮। এবার দ্বিতীয়বার পঞ্চাশ ছুঁয়ে সেই ইনিংসে করলেন ১৭৬!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 03:32 PM
Updated : 27 Sept 2017, 03:36 PM

বুধবার ইংল্যান্ডের বিপক্ষে ছুটে যাচ্ছিলেন ডাবল সেঞ্চুরির দিকেও। বাধ সাধল চোট। জেইক বলের একটি ইয়র্কার ঠিকমত সামলাতে না পেরে আঘাত পেলেন পায়ে। মাঠে প্রাথমিক চিকিৎসার পরও ঠিক না হওয়ায় মাঠ ছাড়লেন স্ট্রেচারে করে।

১৩০ বলে ১৭৬ করে লুইস যখন মাঠ ছাড়ছেন স্ট্রেচারে শুয়ে, তাকে অভিবাদন জানাতে দাঁড়িয়ে তখন ওভালের পুরো গ্যালারি।

লুইসের সঙ্গে অধিনায়ক জেসন হোল্ডারের (৭৭) দুর্দান্ত ব্যাটিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ তুলেছে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৫৬ রান। সিরিজ বাঁচাতে হলে এই ম্যাচ জয় ছাড়া উপায় নেই ক্যারিবিয়ানদের।

লুইসের বড় ইনিংস মানেই সাধারণত ছক্কার ঝড়। ১৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে দুটি সেঞ্চুরি করেছেন ছক্কার মালা সাজিয়ে। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোতেও তার ব্যাটে দেখা যায় ছক্কার মেলা। এদিনও মেরেছেন সাতটি ছক্কা, তবে শুরুটা ছিল অন্যরকম।

সপ্তম ওভারেই ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেট হারায় ৩৩ রানে। দলের পরিস্থিতি বুঝেই হয়তো এদিন খ্যাপাটে শট খেলার পথে পা বাড়াননি লুইস, ছিলেন অনেক নিয়ন্ত্রিত।

তবে তার সামর্থ্য এমনই যে, নিজেকে সামলে খেলেও ফিফটি করতে লাগে ৫২ বল। ৯৪ বলে স্পর্শ করেন সেঞ্চুরি। ১৩টি চার থাকলেও বিস্ময়করভাবে ছিল না কোনো ছক্কা।

তবে সেঞ্চুরির পর ডানা মেলে দেন। একশ থেকে দেড়শ যেতে ছক্কা ৬টি। ২৬ বলে ছুঁয়ে ফেলেন তৃতীয় পঞ্চাশ। শেষ পর্যন্ত ১৭ চার ও ৭ ছক্কায় ১৩০ বলে ১৭৬ করে আহত হয়ে অবসর। ইনিংসের বাকি তখন ২২ বল।

ডাবল সেঞ্চুরির সুযোগটা হারিয়েছেন বটে, তবে দলকে এনে দিয়েছেন জয়ের সুযোগ!