‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলার সেরা সময় এখনই’

উপমহাদেশের দলগুলির জন্য সবসময়ই সবচেয়ে কঠিন টেস্ট সফর দক্ষিণ আফ্রিকায়। তবে সেই আঙিনায় পা রেখে ভড়কে যাচ্ছেন না চন্দিকা হাথুরুসিংহে। বরং আলিঙ্গন করছেন চ্যালেঞ্জটাকে। আত্মবিশ্বাসী কণ্ঠে বলছেন, দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলার সেরা সময় এখনই!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 03:05 PM
Updated : 27 Sept 2017, 04:16 PM

২০০২ ও ২০০৮ সালে দু দফায় দক্ষিণ আফ্রিকা সফরে চারটি টেস্টের সবকটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তবে সেই বাংলাদেশ আর এই বাংলাদেশের মধ্যে ফারাক অনেক। গত এক বছরে বাংলাদেশ টেস্টে হারিয়েছে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়াকে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের সামলানো তুলনায় অনেক কঠিন অবশ্যই। তবে উন্নতির পথে থাকা বাংলাদেশ এই চ্যালেঞ্জ কিভাবে সামলায়, সেটিই দেখতে চান হাথুরুসিংহে।

“দক্ষিণ আফ্রিকা যে কোনো দলের জন্যই বড় চ্যালেঞ্জ। সম্ভবত তারা গত ১০ বছরের অন্যতম সেরা দল। চ্যালেঞ্জ অবশ্যই। তবে আমরা ক্রিকেট খেলি এটির জন্যই। আমাদের জন্য এটি সুযোগ নিজেদের অবস্থান দেখার, যে আমরা কোথায় আছি। আমরা চ্যালেঞ্জটা গ্রহণ করছি, চ্যালেঞ্জটাকে আলিঙ্গন করছি।”

বাংলাদেশ কোচের মতে, দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলার সেরা সময় এখনই। কেন তার এই দাবি, সেই ব্যাখ্যাও করলেন।

“দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলতে চাইলে, আমার মনে হয় সেরা সময় এখনই। ওদের কোচ নতুন, বেশ কিছু চোট সমস্যাও আছে। ওদের সঙ্গে খেলার ভালো সময় এটি।”

“বেশ কিছু নতুন ক্রিকেটার এসেছে ওদের। আমাদের জন্য তাই সুযোগ ওদের টপ অর্ডারে আঘান হেনে দ্রুত মিডল অর্ডারে যাওয়ার। আমরা চেষ্টা করব ওদের এই দুর্বলতা কাজে লাগানোর।”

চোটের কারণে দক্ষিণ আফ্রিকা এই সিরিজে পাচ্ছে না ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডার ও ক্রিস মরিসকে। খেলছেন না এবি ডি ভিলিয়ার্স। হাথুরুসিংহে কাজে লাগাতে চান এটিকেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক