বাংলাদেশের সুযোগ, চ্যালেঞ্জও: দু প্লেসি

ঘরের মাঠে নিজেদের মেলে ধরা বাংলাদেশের সামনে এখন প্রতিপক্ষের মাটিতে নিজেদের প্রমাণের চ্যালেঞ্জ। দক্ষিণ অফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি মুশফিকুর রহিমের দলের মধ্যে সেই চ্যালেঞ্জ জয়ের সামর্থ্য দেখছেন।

ক্রীড়া প্রতিবেদক পচেফস্ট্রুম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 02:10 PM
Updated : 27 Sept 2017, 04:16 PM

দেশের মাটিতে বাংলাদেশ শেষ দুটি সিরিজে একটি করে টেস্টে হারিয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। ওয়ানডেতে অনেক দিন ধরে টেস্টে দেশের মাটিতে দাপট দেখাচ্ছে বাংলাদেশ। টেস্টেও সেই পথে হাঁটছে তারা।

দেশের মাটিতে ভালো খেলা দলগুলোকে আরেকধাপ এগোতে ভালো খেলতে হয় বিরুদ্ধ কন্ডিশনে। প্রতিপক্ষের মাটিতে জিততে হয় নিয়মিত। এই চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ কেমন করে সেটা আগ্রহ ভরে দেখবেন দু প্লেসি।

প্রথম টেস্টের আগে সেনওয়েস পার্ক স্টেডিয়ামে বুধবার সংবাদ সম্মেলনে দু প্লেসি বলছিলেন বাংলাদেশের সম্ভাবনা নিয়ে।

“বাংলাদেশের ক্রিকেট গত দুই বছরে অনেক উন্নতি করেছে। অন্য যে কোনো দেশের মতোই ওদের বিপক্ষে খেলা কঠিন। প্রতিটা দেশই আপনাকে এই কথা বলবে। আমরা বাংলাদেশে খেলেছি, সেখানে ওরা খুব কঠিন প্রতিপক্ষ ছিল।”

“বাংলাদেশের ক্রিকেটের গুণগত মান অবশ্যই বেড়েছে। ওরা যে দেশের বাইরেও পারফর্ম করতে পারে তা বিশ্বকে দেখানোর জন্য এই সিরিজ দারুণ একটি সুযোগ। এটা একই সঙ্গে চ্যালেঞ্জও হবে।”

দক্ষিণ আফ্রিকায় খেলা আগের চারটি সিরিজেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। সেই পরিসংখ্যান জানা আছে স্বাগতিক অধিনায়কের। সেই সময়ের চেয়ে অনেক এগোনো বাংলাদেশের জন্য তার কণ্ঠে শ্রদ্ধা।

“আপনাকে তখনই মাপা হবে, যখন আপনি দেশের বাইরে ভালো খেলবেন। তাই এই সিরিজ ওদের জন্য একটি পরীক্ষা। ওর ভালো ক্রিকেটে খেলেছে, ওরা আত্মবিশ্বাসী।”

২০১৫ সালে বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজ হারে দক্ষিণ আফ্রিকা। ড্র হয় টেস্ট সিরিজ। বৃষ্টির বাধায় ফল হয়নি কোনো ম্যাচেই। সেবার প্রথম টেস্টে লিড নিয়েছিল বাংলাদেশ। সেই দলের বিপক্ষে জিততে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন দু প্লেসি।

“ওরা সত্যিই খুব ভালো ক্রিকেট খেলছে। ওদের দেশে গেছে এমন প্রায় প্রত্যেকটা দলকে ওরা হারিয়েছে। কিন্তু এখানে কন্ডিশন অন্যরকম হবে। এখানে এসে আমাদের হারানো ওদের জন্য চ্যালেঞ্জ হবে। অনেক ক্রিকেট দেখে আমি যা বুঝেছি, আপনি যদি নিজের খেলার চূড়ায় না থাকেন তাহলে প্রতিপক্ষ আপনাকে হারিয়ে দেবে।”

সরাসরি বলেননি, কিন্তু দু প্লেসি বুঝিয়ে দিয়েছেন, নিজেদের কন্ডিশনে দক্ষিণ আফ্রিকা তার কাছে পরিষ্কার ফেভারিট। দক্ষিণ আফ্রিকার বাজে দিন আর বাংলাদেশের সেরা দিনেই কেবল জমতে পারে ম্যাচ।