স্টোকসকে নিয়েই ইংল্যান্ডের অ্যাশেজ দল

পুলিশি তদন্ত চলছে। আছে তাকে নিয়ে সংশয় ও অনিশ্চয়তা। প্রশ্ন থেকে যাচ্ছে শৃঙ্খলা ও দায়িত্ববোধ নিয়েও। তবে বেন স্টোকসের ক্রিকেটীয় সামর্থ্যেই আপাতত আস্থা রাখছে ইংল্যান্ড। এই অলরাউন্ডারকে রাখা হয়েছে ইংল্যান্ডের অ্যাশেজ দলে। টিকে গেছেন দলের সহ-অধিনায়কের দায়িত্বেও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 11:30 AM
Updated : 27 Sept 2017, 11:30 AM

গত রোববার ব্রিস্টলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডের পর সোমবার প্রথম প্রহরে পুলিশের হাতে গ্রেপ্তার হন স্টোকস। ঘটনা খোলাসা করা না হলেও ধারণা করা হচ্ছে মারামারিতে জড়িয়েছিলেন তিনি।

পরে অভিযোগ গঠন ছাড়াই ছাড়া পান স্টোকস, তবে চলছে পুলিশের তদন্ত। বাদ পড়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকেও। তার হাতে চোট পাওয়ার খবরও শোনা যাচ্ছে। অ্যাশেজ দলে টিকে যাওয়ার খবরে অন্তত হাঁফ ছেড়ে বাঁচবেন এই অলরাউন্ডার।

১৬ সদস্যের দলে নতুন মুখ তিনটি। সুযোগ পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ক্রেইগ ওভারটন, উইকেটকিপার ব্যাটসম্যান বেন ফোকস ও লেগ স্পিনার ম্যাসন ক্রেইন।

এবার কাউন্টির ডিভিশন ওয়ানে পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারি ওভারটন। ২৩ বছর বয়সী পেসার সমারসেটের হয়ে নিয়েছেন ৪৬ উইকেট। পাশাপাশি ব্যাটের হাতও মন্দ নয়।

ফোকসকে রাখা হয়েছে মূল কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর বিকল্প হিসেবে। প্রয়োজনে খেলতে পারেন স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবেও। এবার কাউন্টিতে সারের হয়ে ৬৮০ রান করেছেন ৪৫.৩৩ গড়ে।

মইন আলির সঙ্গে দ্বিতীয় স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন ক্রেইন। ২০ বছর বয়সী লেগ স্পিনার এর মধ্যেই ইংল্যান্ডের হয়ে দুটি টি-টোয়েন্টি খেলেছেন। দারুণ সম্ভাবনাময় হিসেবে পরিচিতি পেয়েছেন। কাউন্টিতে এবার পারফরম্যান্স খুব দারুণ নয়। সুযোগ পেয়েছেন মূলত প্রতিভা আর অস্ট্রেলিয়ান কন্ডিশনে অভিজ্ঞতা বিবেচনায়। অস্ট্রেলিয়ায় গ্রেড ক্রিকেট খেলেছেন ক্রেইন, সেখানকার পারফরম্যান্সে জায়গা পেয়েছিলেন নিউ সাউথ ওয়েলস দলেও।

চোটের কারণে জায়গা পাননি দুই পেসার টবি রোল্যান্ড-জোন্স ও মার্ক উড।

বাদ পড়েছেন ব্যাটসম্যান টম ওয়েস্টলি। তার জায়গায় তিনে ব্যাট করবেন জেমস ভিন্স। গত বছর ৭ টেস্ট খেলে একটিও ফিফটি করতে না পেরে বাদ পড়েছিলেন ভিন্স। এবার কাউন্টি মৌসুমেও দারুণ কিছু করতে পারেননি। ৩৩.১১ গড়ে করেছেন ৫৯৬ রান। তবে নির্বাচকদের বিশ্বাস, অস্ট্রেলিয়ান কন্ডিশনে কার্যকর হবে তার ব্যাটিং।

আঙুলের চোট নিয়ে দলে জায়গা হারানো গ্যারি ব্যালান্স ফিরেছেন ফিট হয়ে। একাদশে জায়গা পেতে তার লড়াই হবে পাঁচ নম্বর পজিশনে ডাভিড মালানের সঙ্গে।

তিন টেস্টে একটি ফিফটি করলেও অ্যালেস্টার কুকের ওপেনিং সঙ্গী হিসেবে টিকে গেছেন মার্ক স্টোনম্যান।

আগামী ২৩ নভেম্বর ব্রিসবেন টেস্ট দিয়ে শুরু এবারের অ্যাশেজ

অ্যাশেজে ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), মইন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, জেইক বল, গ্যারি ব্যালান্স, স্টুয়ার্ট ব্রড, অ্যালেস্টার কুক, ম্যাসন ক্রেইন, বেন ফোকস, ডাভিড মালান, ক্রেইগ ওভারটন, বেন স্টোকস (সহ-অধিনায়ক), মার্ক স্টোনম্যান, জেমস ভিন্স, ক্রিস ওকস।