‘ইমরুল, সাব্বির, সৌম্যকে অপ্রয়োজনীয় সমালোচনা করবেন না’

সংবাদ সম্মেলন তখন শেষ। উঠতে যাবেন মুশফিকুর রহিম। কিন্তু হঠাৎ আবার বসলেন। মাইক্রোফোনের সামনে বললেন, “একটি অনুরোধ করি আপনাদের সবাইকে…।” টেস্ট অধিনায়ক বললেন বেশ কিছু কথা। যেটির মূল বক্তব্য, দলের তিন ব্যাটসম্যানের পাশে দাঁড়ানো।নিজে সমর্থন দিলেন, সমর্থন চাইলেন সবার কাছ থেকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 10:56 AM
Updated : 16 Sept 2017, 10:58 AM

অমুক কেন দলে, তমুক কেন নাই-বাংলাদেশের যে কোনো দল নির্বাচনের পর এসব প্রশ্ন ওঠে চারপাশে। গত কিছুদিন ধরে যেমন এই প্রশ্ন বেশি ঘোরে তিনজনকে ঘিরে, ইমরুল কায়েস, সৌম্য সরকার ও সাব্বির রহমান। বাংলাদেশ অধিনায়কের কণ্ঠে উঠে এলো এই তিন জনের নাম।

দক্ষিণ আফ্রিকায় যাওয়ার আগে মুশফিক অনুরোধ করে গেলেন, অপ্রয়োজনীয় সমালোচনা যেন চাপিয়ে দেওয়া না হয় তাদের ওপর।

“যে কোন খেলোয়াড়রই চায় ভালো খেলতে। সৌম্য-ইমরুল-সাব্বির, যাদের একটু খারাপ সময় যাচ্ছে, তাদের নিয়ে এমন কোনও সমালোচনা করবেন না যেন, তাদের উপর চাপ হতে পারে, ক্যারিয়ারটা শেষ হয়ে যেতে পারে।”

“সমালোচনা হতেই পারে, সেটা সমস্যা নয়। কিন্তু অপ্রয়োজনীয়ভাবে ওদের উপর এমন কোনও চাপ এনে দেবেন না যেন ওরা ওদের স্বস্তির জায়গাটা থেকে বেরিয়ে আসে। দিনশেষে ওরা যদি পারফর্ম করতে না পারে, দল থেকে বেরিয়ে যায়, তাহলে কিন্তু বাংলাদেশ দলের জন্যই ক্ষতি।”

ইমরুল-সৌম্যদের আত্মবিশ্বাসে চোট লাগে, এমন কিছু না করার আকুতি শোনা গেল অধিনায়কের কণ্ঠে।

“অবশ্যই সমালোচনা করবেন। কিন্তু তাদের কারও জন্য এমনভাবে প্রশ্ন করবেন না যেন তাদের আত্মবিশ্বাসে লাগে। আমরা অনেক সময় অনেক কিছু না দেখতে চাইলেও এদিক-ওদিক থেকে ঠিকই কানে এসে যায়। অনেকে হয়ত বলবে এটা কোনও প্রভাব ফেলে না। কিন্তু অনেকের ক্ষেত্রেই অনেক সময় এটা প্রভাব ফেলতে পারে।”

মুশফিকের মতে, সৌম্য-সাব্বিরদের বিকল্প পাওয়া কঠিন।

“আমার মনে হয়, দলে এখন যারা খেলোয়াড় আছে, তাদের মানের কাউকে পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। আন্তর্জাতিক ক্রিকেট এখন অনেক কঠিন একটা জায়গা। বছরে নয় মাসই খেলার মধ্যে থাকতে হয়। এখানে টানা পারফর্ম করা, অনেক বিশ্লেষণ থাকে, অনেক কিছু থাকে, যেসব কঠিন।’

‘ভবিষ্যতে আমাকে নিয়েও সমালোচনা করেন। সেটা সমস্যা নয়। কারণ আমার বিকল্প অনেক আছে! কিন্তু ওদের মত (ইমরুল-সৌম্য-সাব্বির) কিছু খেলোয়াড় আছে, তাদের বদলি খুবই কম বাংলাদেশ দলে।’