১০৪ বছরের সেরা ‘বুড়ো’ অ্যান্ডারসন

প্রথম ইংলিশ পেসার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন আগের দিন। লর্ডস টেস্টের তৃতীয় দিনে জেমস অ্যান্ডারসন করলেন ক্যারিয়ার সেরা বোলিং। শুধু তার নিজের সেরা নয়, একটি জায়গায় শত বছরের সেরা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2017, 02:20 PM
Updated : 9 Sept 2017, 03:30 PM

লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪২ রানে ৭ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছেন অ্যান্ডারসন। গত ১০৪ বছরে তার চেয়ে বেশি বয়সে এত ভালো বোলিং নেই আর আর কোনো পেসারের।
 
এই ম্যাচ শুরুর সময় অ্যান্ডারসনের বয়স ছিল ৩৫ বছর ৩৯ দিন। সেই ১৯১৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে ৫৬ রানে ৮ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডেরই সিডনি বার্নস। সর্বকালের সেরা পেসারদের একজন বলে বিবেচিত বার্নসের বয়স ছিল ৪০ বছর ২৫১ দিন।
 
গত একশ বছরে অ্যান্ডারসনের চেয়ে বেশি বয়সে ৭ উইকেট আছে কেবল আর একজনেরই। ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গায়ানা টেস্টে ৮০ রানে ৭ উইকেট নিয়েছিলেন ইমরান খান। সাবেক পাকিস্তান অধিনায়কের বয়স ছিল তখন ৩৫ বছর ১২৯ দিন।
 
অ্যান্ডারসনের আগের ক্যারিয়ার সেরা বোলিং ছিল ২০০৮ সালে, নিউ জিল্যান্ডের বিপক্ষে ট্রেন্টব্রিজে ৪৩ রানে ৭ উইকেট। ৯ বছর পর ছাড়িয়ে গেলেন নিজের সেরাকে। বয়স বাড়লেও যেন হয়ে উঠছেন উজ্জ্বল থেকে উজ্জ্বলতর।