রোচ-হোল্ডারদের নৈপুণ্যে লড়াইয়ে উইন্ডিজ

লর্ডস টেস্টের দ্বিতীয় দিনেও দেখা গেল বোলারদের দাপট। তবে কেমার রোচ ও জেসন হোল্ডারের বোলিং তোপের মাঝে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন বেন স্টোকস। তার দৃঢ় ব্যাটিংয়ে লিড পায় ইংলিশরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2017, 09:09 PM
Updated : 8 Sept 2017, 09:44 PM

জবাবে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ৭১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ৯৩ নিয়ে দিন শেষ করেছে তারা। এগিয়ে আছে ২২ রানে।

দুদলের বোলারদের দাপুটে পারফরম্যান্সের মাঝে দারুণ এক কীর্তি গড়েছেন জেমস অ্যান্ডারসন। পেসারদের মধ্যে তৃতীয় আর সব মিলিয়ে ইতিহাসের ষষ্ঠ বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট পেয়েছেন তিনি।

অ্যান্ডারসনের কীর্তির আগে বৃষ্টি বিঘ্নিত দিনের প্রথম ভাগে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯৪ রানে অলআউট হয় ইংল্যান্ড।

ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর ব্যাট হাতেও দৃঢ়তা দেখান বেন স্টোকস। ব্যাটিং বিপর্যয়ের মাঝে দলের হাল ধরেন তিনি, খেলেন ৬০ রানের মূল্যবান ইনিংস। তাকে বোল্ড করে ফেরান গ্যাব্রিয়েল। ৭৪ বলের ইনিংসকে ১০টি চার মারেন প্রথম দিন প্রতিপক্ষের ব্যাটিং ধ্বসিয়ে দেওয়া এই অলরাউন্ডার।

আর শেষদিকে ৪৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৩৮ রান করেন ব্রড। এই দুজনের ওয়ানডে স্টাইলের দুই ইনিংসে মূল্যবান লিড তুলে নেয় স্বাগতিকরা।

ক্যারিয়ারে সপ্তমবারের মতো পাঁচ উইকেট নেন রোচ। আগের দিন দুই উইকেট নেওয়া এই পেসার এদিনে ফেরান ডাভিড মালান, জনি বেয়ারস্টো ও মইন আলিকে। হোল্ডার শিকারের ৪টি।

দ্বিতীয় ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট হারায় অতিথিরা। নিজের দ্বিতীয় ওভারের শেষ বলে ক্রেইগ ব্র্যাথওয়েটের স্টাম্প ভেঙে অ্যান্ডারসন স্পর্শ করেন কাঙ্ক্ষিত মাইলফলক। ৫০০ টেস্ট উইকেট! পরে পাওয়েলকে ফিরিয়ে অ্যান্ডারসনের হয় ৫০১। মাঝে কাইল হোপকে আউট করেন স্টুয়ার্ট ব্রড।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১২৩

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫২.৫ ওভারে ১৯৪ (কুক ১০, স্টোনম্যান ১, ওয়েস্টলি ৮, রুট ১, মালান ২০, স্টোকস ৬০, বেয়ারস্টো ২১, মইন ৩, রোল্যান্ড-জোন্স ১৩, ব্রড ৩৮, অ্যান্ডারসন ৮*; রোচ ৫/৭২, গ্যাব্রিয়েল ১/৬৪, হোল্ডার ৪/৫৪)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৩১ ওভারে ৯৩/৩ (ব্র্যাথওয়েট ৪, পাওয়েল ৪৫, কাইল হোপ ১, শাই হোপ ৩৫*, চেইস ৩*; অ্যান্ডারসন ২/১৭, ব্রড ১/২৫, রোল্যান্ড জোন্স ০/১৭, স্টোকস ০/২৯)