মুস্তাফিজের যত্ন নেওয়ার পরামর্শ ওয়ার্নারের

ডেভিড ওয়ার্নারের কাছে মুস্তাফিজুর রহমান ব্যতিক্রমী এক প্রতিভা। বাঁহাতি এই পেসারের যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 03:56 PM
Updated : 6 Sept 2017, 03:56 PM

চোটের ছোবলে প্রতিশ্রুতিশীল পেস বোলারদের হারিয়ে যাওয়া বাংলাদেশের ক্রিকেটে নতুন নয়। ক্যারিয়ারের শুরুতে চাপ ঠিকভাবে সামলাতে না পারায় মোহাম্মদ শরীফ, তালহা জুবায়েরদের মতো সম্ভাবনাময় পেসারদের কাছ থেকে সেরাটা পায়নি বাংলাদেশ।

বিসিবি অবশ্য মুস্তাফিজের ব্যাপারে খুব সতর্ক। ফিজিওর সবুজ সংকেত পেলে সুযোগ মেলে জাতীয় দলের হয়ে খেলার। আর অন্য কোথাও খেলানোর ব্যাপারে তো এখন আরও বেশি সতর্ক বোর্ড। বিশ্ব জুড়ে নানা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার প্রস্তাব রয়েছে ২২ বছর বয়সী এই পেসারের। তবে বোর্ড আগেই ঠিক করে রেখেছে সব জায়গায় পাঠানো হবে না তাকে।

ইংল্যান্ডে টি-টোয়েন্টি খেলতে গিয়ে চোট পাওয়ার পর এখনও স্বরূপে ফিরতে পারেননি মুস্তাফিজ। নিজেকে ফিরে পেতে তাকে সময় দিচ্ছে বাংলাদেশ। চোট থেকে ফেরার পর বাংলাদেশের সাত টেস্টের চারটিতে খেলেছেন তিনি। ১৪ ওয়ানডে ও ৫ টি-টোয়েন্টির একটি করে ম্যাচে পেয়েছেন বিশ্রাম।

বল করানোর ক্ষেত্রেও সতর্ক থাকেন অধিনায়কেরা। চার টেস্ট মিলিয়ে বল করেছেন মাত্র ১০৭ ওভার। মুস্তাফিজের ওপর যেন বাড়তি চাপ না পড়ে সেই বিষয়ে সজাগ বাংলাদেশের অধিনায়কেরা।  

আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদে মুস্তাফিজের অধিনায়ক ওয়ার্নার। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার প্রতিনিধি হয়ে আসা এই ওপেনার যেন ফিরে গেলেন সেই ভূমিকায়।

“সে খুব ভালো একজন বোলার। আমি মনে করি, বাংলাদেশের ওর যত্ন নেওয়া উচিত। আপনাকে আপনার পেসারদের যত্ন নিতে হবে।… আমি মনে করি, সে ব্যতিক্রমী এক প্রতিভা। ব্যতিক্রমী এক বোলার।”

এক সময়ে খুব বেশি ম্যাচ খেলত না বাংলাদেশ। এখন সংখ্যা বেশ বেড়েছে। তিন সংস্করণেই একাদশে নিশ্চিত মুস্তাফিজ। ওয়ার্নার মনে করেন, তাকে খেলানোটা সতর্কভাবে বিবেচনা করা জরুরি।   

“টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির মধ্যে আপনাকে অগ্রাধিকার দিতে হবে। এই আলোচনা তার সঙ্গে ওদের (বাংলাদেশের ম্যানেজমেন্ট) করতে হবে। অবশ্যই এটা ওর ওপর নির্ভর করবে, সে তিন ফরম্যাটে খেলবে নাকি একটা বা দুইটাতে খেলবে।”