বৈচিত্র্যের সন্ধানে মুস্তাফিজ

এই সময়ের ক্রিকেটে কোনো বোলারের রহস্য খুব বেশিদিন থাকে না। ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দ্রুত রহস্যটা ধরে ফেলে প্রতিপক্ষ। আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরের বেশি কাটিয়ে ফেলা মুস্তাফিজুর রহমান সেটা খুব ভালো করেই বুঝতে পারছেন। তাই বৈচিত্র্যের সন্ধানে আছেন বাঁহাতি এই পেসার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 01:49 PM
Updated : 6 Sept 2017, 01:49 PM

কাঁধের অস্ত্রোপচারের পর ক্রিকেটে ফিরে এখনও স্বরূপে দেখা যায়নি মুস্তাফিজকে। ওই ভয়ঙ্কর চেহারায় ফিরতে উন্মুখ বুধবার ২২তম জন্মদিন পালন করা এই পেসার। মাঝে কিছু দিন একান্তে ও নিবিড়ভাবে কাজ করেছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গে।

নতুন যা শিখছেন তার সবটুকু এখনও মাঠে প্রয়োগ করেননি মুস্তাফিজ। একটু একটু করে শুরু করছেন, মাঠে প্রয়োগের আগে বাইরে আরও হাত পাকিয়ে নিতে চান তিনি।

“নতুন ব্যাপারগুলো আমি অল্প কয়েকদিন অনুশীলন করেছি। এখনও সেভাবে পুরোটা চেষ্টা করিনি। এই ম্যাচে অর্ধেকটা চেষ্টা করেছি।”    

নিজের বোলিং নিয়ে বিস্তারিত কিছু বলতে চাননি মুস্তাফিজ। তবে আভাস দিলেন বোলিংয়ের সময় ক্রিজ ব্যবহারের। ওয়ালশের সঙ্গে তার আলাদা কাজের একটা বড় অংশ জুড়ে ছিল বোলিং ক্রিজের ব্যবহার।

“এখানে স্টাম্প ঘেঁষে বোলিং করেছি।… এখন আমার নতুন একটা বৈচিত্র্য নিয়ে কাজ করতে হবে। আগে কাটার ছিলো। এখন নতুন কিছু করতে হবে।”

কাটারের পর নিখুঁত ইয়র্কারে ব্যাটসম্যানদের পরীক্ষা নিয়েছিলেন মুস্তাফিজ। এখন হাত পাকাচ্ছেন বাউন্সারে। পরিকল্পিত এক বাউন্সারে ফিরিয়েছেন ডেভিড ওয়ার্নার। এই উইকেট বাউন্সারের ওপর তার আস্থা অনেক বাড়িয়েছে।

“আমি এমনিতে বাউন্সার কম দেই। দুই বছরের ক্যারিয়ারে খুব কম বাউন্সার করেছি। এখন চেষ্টা করছি। ওভারে দুটি বাউন্সার যদি ভালো জায়গায় করতে পারি তাহলে ভালো। ব্যাটসম্যানের জন্য অসুবিধা, আমার জন্য ভালো।”