অস্ট্রেলিয়ার লিড, লড়ছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শেষে ১ উইকেট হাতে নিয়ে ৭২ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 04:28 AM
Updated : 6 Sept 2017, 12:00 PM

বোলারদের লড়াই

ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি, পিটার হ্যান্ডসকম ও স্টিভেন স্মিথের ফিফটিতে প্রথম ইনিংসে লিড নিয়েছে অস্ট্রেলিয়া। ফিল্ডাররা অনেক সুযোগ হাতছাড়ার পরও বাংলাদেশকে লড়াইয়ে রেখেছেন বোলাররা। বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিন ৫৪ ওভারে ১৫২ রান দিয়ে ৭ উইকেট তুলে নিয়েছেন তারা।

ডেভিড ওয়ার্নার পেয়েছেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সাকিব আল হাসানের দুর্দান্ত সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে তিন অঙ্কে যাওয়ার আগেই থেমেছেন পিটার হ্যান্ডসকম। তার বিদায়ে দেড়শ রানের জুটি ভাঙার পর পঞ্চাশ ছুঁতে পারেনি অস্ট্রেলিয়ার আর কোনো জুটি।

৩টি করে উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১১৮ ওভারে ৩৭৭/৯ (রেনশ ৪, ওয়ার্নার ১২৩, স্মিথ ৫৮, হ্যান্ডসকম ৮২, ম্যাক্সওয়েল ৩৮, কার্টরাইট ১৮, ওয়েড ৮, অ্যাগার ২২ম কামিন্স ৪, ও’কিফ ৮*, লায়ন ০*; মিরাজ ৩/৯৩, মুস্তাফিজ ৩/৮৪, সাকিব ১/৮২, তাইজুল ১/৭৮, নাসির ০/১৪, মুমিনুল ০/৬, সাব্বির ০/৯)

অ্যাগারকে বোল্ড করে সাকিবের উইকেট

ঢাকা টেস্টে ১০ উইকেট পাওয়া সাকিব আল হাসান চট্টগ্রামে নিজের প্রথম উইকেট পেলেন অ্যাশটন অ্যাগারকে বোল্ড করে। সেই ওভারেই স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দিয়ে বেঁচে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটসম্যান।

২২ রান করে অ্যাগার ফিরে যাওয়ার সময় অস্ট্রেলিয়ার স্কোর ৩৭৬/৯। স্টিভ ও’কিফের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন ন্যাথান লায়ন। অতিথিরা এগিয়ে ৬৯ রানে।

অ্যাগারকে জীবন দিলেন সৌম্য

আক্রমণে ফিরেই উইকেট পেতে পারতেন সাকিব আল হাসান। তার বলে স্লিপে সহজ ক্যাচ দিয়েছিলেন অ্যাশটন অ্যাগার। কিন্তু হাতে জমাতে পারেননি সৌম্য সরকার। সে সময় ২১ রানে ছিলেন অ্যাগার। এর আগে স্লিপেই ডেভিড ওয়ার্নারের ক্যাচ ছেড়েছিলেন সৌম্য।

রিভিউ নিয়ে কামিন্সকে ফেরাল বাংলাদেশ

মেহেদী হাসান মিরাজের বল বিশাল টার্নে অপ্রস্তুত হয়ে পড়া প্যাট কামিন্স শট না খেলে প্যাড দিয়ে ঠেকান। এলবিডব্লিউর জোরালো আবেদন করেন বাংলাদেশের ফিল্ডাররা। তাতে সাড়া দেননি আম্পায়ার নাইজেল লং। সাথে সাথেই রিভিউ নেন মুশফিকুর রহিম। তাতে পাল্টায় সিদ্ধান্ত, অস্ট্রেলিয়া হারায় অষ্টম উইকেট।

৪ রান করে কামিন্স ফিরে যাওয়ার সময় অস্ট্রেলিয়ার স্কোর ৩৬৪/৮। অ্যাশটন অ্যাগারের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন স্টিভ ও’কিফ। অতিথিরা এগিয়ে ৫৯ রানে।

ম্যাক্সওয়েলকে বিদায় করলেন মিরাজ

১০ রানে গ্লেন ম্যাক্সওয়েলকে জীবন দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তরুণ অফ স্পিনারই ফিরিয়ে দিলেন ম্যাক্সওয়েলকে। তার ব্যাট-প্যাড ছুঁয়ে আসা ক্যাচ গ্লাভসে জমান মুশফিকুর রহিম। দলের দ্বিতীয় রিভিউটা নষ্ট করে যান ম্যাক্সওয়েল।

৩৮ রান করে ম্যাক্সওয়েল ফিরে যাওয়ার সময় অস্ট্রেলিয়ার স্কোর ৩৪৬/৭। অ্যাশটন অ্যাগারের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন প্যাট কামিন্স। অতিথিরা এগিয়ে ৩৯ রানে।

ওয়েডকে ফেরালেন মুস্তাফিজ

বোলিংয়ে ফিরেই আঘাত হেনেছেন মুস্তাফিজুর রহমান। বিদায় করেছেন ম্যাথু ওয়েডকে। একটু ভেতরে ঢোকা বল ব্যাটের কানা ফাঁকি দিয়ে আঘাত হানে প্যাডে। আম্পায়ার আউট দেওয়ার পর রিভিউ নিয়েছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তাতে পাল্টায়নি সিদ্ধান্ত, ষষ্ঠ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

৮ রান করে ওয়েড ফেরার সময় অস্ট্রেলিয়ার স্কোর ৩৪২/৬। গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন অ্যাশটন অ্যাগার। অতিথিরা এগিয়ে ৩৭ রানে।

অস্ট্রেলিয়ার লিড, বাংলাদেশের ৩ উইকেট

বৃষ্টির বাধায় খেলাই হয়নি প্রথম সেশনে। দ্বিতীয় সেশনে লিড নিয়েছে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার, পিটার হ্যান্ডকম ও হিল্টন কার্টরাইটকে ফিরিয়ে কিছুটা প্রাপ্তি আছে বাংলাদেশেরও।

চা-বিরতিতে যাওয়ার সময় অস্ট্রেলিয়ার স্কোর ৩২১/৫। গ্লেন ম্যাক্সওয়েল অপরাজিত ২৫ রানে। অতিথিরা এগিয়ে ১৬ রানে।

এই সেশনে দুটি নিশ্চিত সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। একবার করে জীবন পেয়েছেন ম্যাক্সওয়েল ও কার্টরাইট। আগের দিন ওয়ার্নারকে জীবন দেওয়ার চড়া মাশুল দিতে হয়েছে। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান পেয়েছেন সিরিজে টানা দ্বিতীয় সেঞ্চুরি।

মিরাজই ফেরালেন কার্টরাইটকে

নিজের বলে হিল্টন কার্টরাইটকে জীবন দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তরুণ অফ স্পিনিং অলরাউন্ডারই ফিরিয়েছেন ডানহাতি ব্যাটসম্যানকে। চা-বিরতির আগে শেষ বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দিয়ে ফিরেছেন কার্টরাইট।

১৮ রান করে কার্টরাইট ফেরার সময় অস্ট্রেলিয়ার স্কোর ৩২১/৫। অতিথিরা এগিয়ে ১৬ রানে।

অস্ট্রেলিয়ার লিড

প্রথম ইনিংসে লিড নিয়েছে অস্ট্রেলিয়া। একবার করে জীবন পাওয়া দুই ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল ও হিল্টন কার্টরাইট এগিয়ে নিচ্ছেন অতিথিদের।

৯২ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩১০/৪। স্টিভেন স্মিথের দল এগিয়ে ৫ রানে।

ওয়ার্নারকে ফেরালেন মুস্তাফিজ

তালগোল পাকিয়েও শেষ পর্যন্ত ক্যাচ মুঠোয় নিলেন ইমরুল কায়েস। দুইবার জীবন পাওয়ার পর দারুণ এক শতক করে ফিরলেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। হাঁফ ছাড়লো বাংলাদেশ।

নিজের জন্মদিনে ওয়ার্নারের দামি উইকেট পেলেন মুস্তাফিজ। বাঁহাতি পেসারের বাউন্সার লেগ গালির ওপর দিয়ে পার করে দিতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক। ঠিক মতো পারেননি, ক্যাচ যায় ইমরুলের কাছে। তৃতীয় প্রচেষ্টায় হাতে জমান তিনি।

১২৩ রান করে ওয়ার্নারের বিদায়ের সময় অস্ট্রেলিয়ার স্কোর ২৯৮/৪। গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন হিল্টন কার্টরাইট।

ম্যাক্সওয়েলকে জীবন দিলেন মিরাজ

মুস্তাফিজুর রহমানের বলে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটের কানা ছুঁয়ে আসা ক্যাচ গালিতে হাতে জমাতে পারেননি মেহেদী হাসান মিরাজ। সে সময় ১০ রানে ব্যাট করছিলেন ম্যাক্সওয়েল।

সাকিবের দুর্দান্ত থ্রোয়ে ভাঙল প্রতিরোধ

এক রান হলেই শতক হবে ডেভিড ওয়ার্নারের। বাঁহাতি ব্যাটসম্যানের চেয়ে যেন রানটার জন্য বেশি উৎসাহী ছিলেন পিটার হ্যান্ডসকম। সতীর্থ বল স্কয়ার লেগে ঠেলে দিতেই ছুটেছিলেন তিনি। রান হবে না বুঝতে পেরে ফেরার চেষ্টা করেছিলেন। কিন্তু সাকিব আল হাসানের সরাসরি থ্রো ভেঙে দেয় স্টাম্প।

৮২ রান করে হ্যান্ডসকম ফিরে যাওয়ার সময় অস্ট্রেলিয়ার স্কোর ২৫০/৩। ওয়ার্নারের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল।

ওয়ার্নার-হ্যান্ডসকমের দেড়শ রানের জুটি
 

আগের দিন যেখানে শেষ সেখান থেকেই যেন শুরু করেছেন ডেভিড ওয়ার্নার ও পিটার হ্যান্ডসকম। তাদের শুরু থেকেই মনে হচ্ছে থিতু। দুই ব্যাটসম্যান সহজেই খেলছেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজকে। তৃতীয় উইকেটে ২৬১ বলে এসেছে তাদের জুটির দেড়শ রান। 
৭২ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ২৪৯/২।

সোয়া একটায় খেলা শুরু
 
বৃষ্টি থামার পর রোদ উঠেছে। আউটফিল্ড শুকানোর কাজ চলছে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় দিনের খেলা শুরু হবে দুপুর সোয়া একটায়।
 
মাঠের বাইরের দুটি উইকেটে অনুশীলন করছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এক প্রান্তে ক্যাচিং অনুশীলন করাচ্ছেন রিচার্ড হ্যালসল। 
 
বুধবার খেলা হবে অন্তত ৬৭ ওভার। আলো থাকা সাপেক্ষে খেলা চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

বৃষ্টি থেমেছে, মাঠ প্রস্তুতে তোড়জোড়
 
বেলা সোয়া ১২টার দিকে বৃষ্টি থেমেছে। খেলার জন্য মাঠ প্রস্তুত করতে কাজ করছেন গ্রাউন্ডসম্যানরা। মাঠ পরিদর্শন করছেন আম্পায়াররা।

বৃষ্টিতে ভেসে গেল প্রথম সেশন
 
বৃষ্টির দাপটে ভেসে গেছে তৃতীয় দিনের প্রথম সেশনের খেলা। বৃষ্টির মধ্যে লাঞ্চে গেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।

খেলা শুরুতে দেরি
 

তৃতীয় দিন ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। প্রথম ইনিংসে যতটা সম্ভব বড় লিড নিতে চায় অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন দুই দলকেই অপেক্ষায় রাখছে বৃষ্টি।
বৃষ্টির পূর্বাভাস ছিল চট্টগ্রাম টেস্টের প্রথম দুই দিনও। সেই দুই দিন বৃষ্টির কবলে পড়তে হয়নি। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে নামে ভারী বৃষ্টি। অনুশীলন অসমাপ্ত রেখেই মাঠ ছাড়ে দুই দল।
নির্ধারিত সময় সকাল ১০টায় খেলা শুরু করা যায়নি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পানি নিষ্কাশন ব্যবস্থা খুব ভালো। বৃষ্টির থামার পর খেলার জন্য মাঠ প্রস্তুত করা যায় কম সময়ের মধ্যে।
দ্বিতীয় দিন শেষে স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস: ৩০৫ 
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৬৪ ওভারে ২২৫/২ (রেনশ ৪, ওয়ার্নার ৮৮*, স্মিথ ৫৮, হ্যান্ডসকম ৬৯*; মিরাজ ০/৫৩, মুস্তাফিজ ১/৪৫, সাকিব ০/৫২, তাইজুল ১/৫০, নাসির ০/৪, মুমিনুল ০/৬, সাব্বির ০/৯)